ঢাকাThursday , 18 February 2016
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. করোনা আপডেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. গণমাধ্যম
  10. চট্টগ্রাম
  11. জাতীয়
  12. ঢাকা
  13. তথ্য-প্রযুক্তি
  14. প্রচ্ছদ
  15. প্রবাসে বাংলাদেশ

১৮ ফেব্রুয়ারী “নো কার ডে”

Link Copied!

ডেস্ক রির্পোর্ট: যানজটের শহর ঢাকা। কিছুতেই যেন কিছু হচ্ছে না, কোনোভাবেই মুক্তি মিলছে না যানজটের থাবা থেকে। এই যানজটের কবর থেকে মুক্তি পাওয়ার উপায় হিসেবে যদি সপ্তাহে অন্তত একদিন শহরের রাস্তাঘাটে ব্যক্তিগত গাড়ি (প্রাইভেটকার) না চলে, তবে কেমন হয়?হড়থপধৎথফধুথ২৫২৯৯১০৭৫

নগরবাসীকে যানজটের অসহনীয় অবস্থা থেকে বাঁচাতে তাই আগামীকাল বৃহস্পতিবার ‘নো কার ডে’ পালনের সিদ্ধান্ত নিয়েছে ঢাকার কিছু তরুণ। এ জন্য প্রচারেও নেমেছেন তাঁরা। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক থেকে শুরু করে রাস্তাায় রাস্তায় কিংবা অফিসপাড়ায় ঘুরে সপ্তাহের মাত্র একদিন ব্যক্তিগত গাড়ি বের না করার আহ্বান জানাচ্ছেন তাঁরা।

12745534_227270917615638_4038202959834501487_n

দূষণ আর যানজট থেকে স্বস্তি পেতে ২০০৭ সালে চীনে প্রথম ‘নো কার ডে’ পালনের উদ্যোগ নেওয়া হয়। এর পর প্যারিস, জাকার্তা, কলম্বিয়ার রাজধানী বেগোটাতে এ উদ্যোগের ফল পাওয়া গেছে ইতিবাচক। ভারতের দিল্লিতে একদিন জোড় নম্বরের গাড়ি রাস্তায় নামানো বন্ধ রাখা হয়। আর একদিন বিজোড় নম্বরের গাড়ি রাস্তায় নামানো বন্ধ রাখা হয়।

ঢাকায়ও যাতে কারহীন একটি দিন পালন করা হয়, তার জন্য শহরের রাস্তয় রাস্তয় প্রচারে নেমেছেন একঝাঁক তরুণ-তরুণী।

কিন্তু ঢাকার ক্ষেত্রে এমন উদ্যোগের কথা চিন্তা করলে প্রথমেই প্রশ্ন আসবে, এখানকার গণপরিবহন ও বিকল্প ব্যবস্থা পর্যাপ্ত কি না? ‘নো কার ডে’ পালনের উদ্যোক্তাদের একজন আরাফাত মোহাম্মদ নোমান বলেন, ‘এখনো তা পর্যাপ্ত নয়। তবে তার ক্ষেত্র তৈরি করতে এ ধরনের উদ্যোগ সহায়ক হতে পারে।’

photo-1455698383

তাই আগামীকাল ১৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবারে ঢাকায় ‘নো কার ডে’ পালনের আহ্বান জানায় সচেতন এ তরুণ সম্প্রদায়। খুব প্রয়োজন ছাড়া ব্যক্তিগত গাড়ি বের না করতে আহ্বান জানিয়ে প্রচার চালানো হচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ছাড়াও তরুণ-তরুণীরা রাস্তায় নেমেছেন এ উদ্যোগে সবার সহযোগিতা পেতে।
উদ্যোক্তারা বলছেন, ১৮ ফেব্রুয়ারি শেষ নয়, ব্যক্তিগত গাড়ির ব্যবহার কমাতে উদ্বুদ্ধকরণের জন্য এদিন তাদের যাত্রা শুরু হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।