1. sarderamin830@gmail.com : Mohammed Amin : Mohammed Amin
  2. banglarkonthosor24@gmail.com : বাংলার কন্ঠস্বর : বাংলার কন্ঠস্বর
৫ বিষয়ের উপর হবে প্রাথমিকে মূল্যায়ন - বাংলার কন্ঠস্বর ।। BanglarKonthosor
বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০৪:৪৩ অপরাহ্ন
নোটিশ :
দেশর সকল জেলা-উপজেলা,থান-বিশ্ববিদ্যালয় ও সরকারি কলেজ সমূহে প্রতিনিধি নিয়োগ চলছে...মেধাবীদের কাছ থেকে আবেদন আহ্বায়ন করা যাচ্ছে । যোগাযোগ: ০১৭৭২০২৯০৪৮।

৫ বিষয়ের উপর হবে প্রাথমিকে মূল্যায়ন

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১
  • ৩১ বার
নিজস্ব প্রতিবেদক // চলতি বছরও প্রাথমিকে হবেনা কোন পরীক্ষা। এমন আভাস আগেই দিয়েছিল প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। তবে কোন প্রক্রিয়ায় শিক্ষার্থীদের মূল্যায়ন করে পরবর্তী শ্রেণিতে উঠানো হবে এ নিয়ে এখনো রয়েছে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে উদ্বেগ ও উৎকণ্ঠা।

কীভাবে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে এমন প্রশ্নে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের এক কর্মকর্তা বলেন, পরবর্তী শ্রেনীতে শিক্ষার্থী উন্নীত করার ক্ষেত্রে মূল্যায়নে মোট পাঁচ বিষয়ে আলাদা ভাবে নম্বর প্রদান করতে হবে। এ পাঁচটি বিষয় হলো শিক্ষার্থীদের উপস্থিতি, বাংলা ও ইংরেজী পড়া, সকল বিষয়ের উপর মৌখিক পরীক্ষা, আচরণ, ধারাবাহিক মূল্যায়ন/ঘরে বসে শিখি/ প্রোফাইল/অনলাইন ক্লাস।

জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পলিসি অ্যান্ড অপারেশন) মনীষ চাকমা বলেন, চলতি বছর প্রাথমিকে বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হবে না। এর পরিবর্তে নিজ নিজ প্রতিষ্ঠান শিক্ষার্থীদের মূল্যায়ন করে তাদের পরবর্তী শ্রেণিতে উন্নীত করবে।

তিনি আরও বলেন, মূল্যায়ন করার জন্য কিছু নির্দিষ্ট ক্রাইটারিয়া আমরা ঠিক করে দিয়েছি। সে অনুযায়ী স্কুলগুলো শিক্ষার্থীদের মূল্যায়ন করবে।

প্রসঙ্গত, এর আগে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা (পিইসি) বাতিলের সিদ্ধান্ত নেয় মন্ত্রণালয়। তখন বলা হয়েছিল, এবার ৫ম শ্রেণির শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা হবে না। বার্ষিক পরীক্ষার মাধ্যমে তাদের মূল্যায়ন করা হবে।

এ পোষ্টটি ভাল লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ