Home » খেলাধুলা » মিঁয়াদাদের ২২ বছরের রেকর্ড ভাঙলেন ইউনিস

মিঁয়াদাদের ২২ বছরের রেকর্ড ভাঙলেন ইউনিস

বাংলার কন্ঠস্বর ডেস্ক : প্রয়োজন ছিল ১৯ রানের। মঙ্গলবার ব্যাট করতে নেমে ২৯তম বলেই ছক্কা মেরে সেই রান সংগ্রহ করে নিয়েছেন ইউনিস খান। সেই সুবাদে টেস্ট ক্রিকেটে পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যানের রেকর্ডটি নিজের করে নিয়েছেন এই বর্ষীয়ান তারকা; ভেঙেছেন পাকিস্তানের কিংবদন্তি জাভেদ মিঁয়াদাদের রেকর্ড।

পাকিস্তান ক্রিকেটে জীবন্ত কিংবদন্তি জাভেদ মিঁয়াদাদ ১৯৭৬ থেকে ১৯৯৩ সাল অব্দি ১২৪ টেস্ট খেলে করেছিলেন ৮,৮৩২ রান। এরপর থেকেই টেস্টে পাকিস্তানের সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যানের রেকর্ড নিজ দখলেই রেখেছিলেন তিনি। মঙ্গলবার আবুধাবীর শেখ জায়েদ স্টেডিয়ামে মিঁয়াদাদের ২২ বছরের রেকর্ডটি ভেঙে ফেললেন ইউনিস খান।

তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে মঙ্গলবার মুখোমুখি হয়েছে পাকিস্তান ও ইংল্যান্ড।

টস জিতে আগে ব্যাটিং করা পাকিস্তানের দলীয় ১৭৩ রানে দ্বিতীয় উইকেট পতনের পর ব্যাট করতে নামেন ইউনিস। তখন তার সংগ্রহ ছিল ১০১ টেস্টে ৮,৮১৪ রান। ফলে মিঁয়াদাদের রেকর্ডটি ভাঙতে তার প্রয়োজন ছিল মাত্র ১৯ রান। সেই রান করতে খুব বেশি সময় নেননি ইউনিস। ইংলিশ স্পিনার মঈন আলীর করা দিনের ৬২তম ওভারের চতুর্থ বলটিকে ছক্কা বানিয়ে রেকর্ডবুক থেকে মিঁয়াদাদের নাম মুছে ফেলেছেন তিনি।

অবশ্য রেকর্ড গড়ার এই ইনিংসটিকে বেশি লম্বা করতে পারেননি ইউনিস। ৫৭ বলে ৩৮ রান করে ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রডের শিকারে পরিণত হয়েছেন তিনি।

সোমবার ইউনিস বলেছিলেন, ‘জাভেদ মিঁয়াদাদের রেকর্ড ভাঙতে পারলে দারুণ হবে। তবে রেকর্ড ভাঙলেও তার সমকক্ষ হতে পারব না আমি। কেননা, মিঁয়াদাদ একজন কিংবদন্তি; তিনি লাখ লাখ মানুষের আদর্শ।’

বলে রাখা ভাল, পাকিস্তানের পক্ষে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ সেঞ্চুরিরও মালিক ইউনিস খান। তার টেস্ট সেঞ্চুরির সংখ্যা ৩০টি।

 

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 125 - Today Page Visits: 3

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*