Home » অন্যান্য » স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায় এ্যালকোহল

স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায় এ্যালকোহল

বাংলার কন্ঠস্বর ডেস্ক : পরিমিত বা নিয়ম মেনে এ্যালকোহল পান করা স্বাস্থ্যের জন্য উপকারী। এমনটা অনেকেই মানেন। সম্প্রতি এক গবেষণায় প্রকাশ করা হয়েছে এই তথ্যটি ভুল। এ্যালকোহল পান তা যেভাবেই করা হোক; এটা নারীদের স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায় দ্বিগুণ।

গবেষণায় সতর্ক করা হয়েছে, এক গ্লাস এ্যালকোহল বা বিয়ার থেকে নিয়ম মেনে চারভাগের এক ভাগ প্রতিদিন খেলেও স্তন ক্যান্সারের ঝুঁকিতে থাকবেন নারীরা। আদতে এ্যালকোহল পান করলেই বাড়বে স্তন ক্যান্সারের ঝুঁকি। তাই গবেষণায় নারীদের মদ বা এ্যালকোহল জাতীয় পদার্থ থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

ইউরোপের ১০টি দেশের প্রায় সাড়ে তিন লাখ নারীর ওপর গবেষণা করে এই তথ্য জানিয়েছে আলট্রুইস্টিক কোলাবোরেশন নামে একটি গবেষণা প্রতিষ্ঠান। মূলত ৩৫ থেকে ৭০ বছর বয়সী নারীদের নিয়ে এই গবেষণার জরিপ পরিচালনা করা হয়েছে।

এই গবেষণা কাজে আরও সঙ্গে ছিল স্পেনের ৫টি বিশ্ববিদ্যালয়। এগুলো হল- আস্তুরিয়াস, গ্রানাডা, মুরসিয়া, নাভারা ও সান সেবাস্টিয়ান বিশ্ববিদ্যালয়। গবেষণায় অংশ নেওয়া নারীদের মধ্যে প্রায় ১১ হাজার ৫৭৬ জনকে সরাসরি পর্যবেক্ষণে রাখা হয়েছিল ১১ বছর। যারা নিয়ম মেনে প্রতিদিনই এ্যালকোহল পান করতেন। কারণ আমেরিকার ডায়েটারি গাইডলাইন অনুযায়ী, নারীরা দিনে এক গ্লাস আর পুরুষরা পান করতে পারে দুই গ্লাস।

 

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 54 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*