Home » তথ্য-প্রযুক্তি » ওয়াইফাই জোনে চার্জ হবে ইলেকট্রনিক ডিভাইস

ওয়াইফাই জোনে চার্জ হবে ইলেকট্রনিক ডিভাইস

ডক চার্জারের কথা আমরা আগেই শুনেছি। ওয়্যারলেস চার্জারও প্রযুক্তি বাজারে আসলো বেশ কিছুদিন। ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ভারত বর্ষের কিছু শিক্ষার্থী এবার আবিস্কার করলেন রাউটারের মাধ্যমে চার্জ দেয়ার ব্যবস্থা। এমন একটি রাউটার তারা উদ্ভাবন করলেন যা দিয়ে আপনি ওয়াইফাইয়ের মাধ্যমে ইন্টারনেট ব্যবহারের সঙ্গে সঙ্গে আপনার ইলেকট্রনিক ডিভাইস চার্জ করতে পারবেন।

সহকারি অধ্যাপক শ্যাম গল্লাকটা এবং ভামসি তাল্লার তত্ত্বাবধানে একদল তরুণ ইঞ্জিনিয়ার এই যন্ত্র উদ্ভাবনের ঘোষণা দেন। ডিভাইসটির নাম পো ওয়াইফাই। এই ডিভাইসটি ‘বেস্ট অফ হোয়াট’স নিউ’ প্রতিযোগিতায় পুরস্কার জিতেছে।

তাল্লা বলেন, ‘ এই প্রথম আমরা একটা ওয়াই ফাই ডিভাইস আবিস্কার করতে সক্ষম হয়েছি। সেন্সরের মাধ্যমে আমরা ক্যামেরা বা অন্যান্য  ইলেকট্রনিক ডিভাইসগুলো চার্জ করতে পারবো।’

গত বছরে এই প্রযুক্তি বেশ সারা ফেলে দিয়েছিলো। পো ওয়াইফাইয়ের অন্যতম বৈশিষ্ট্য হলো এতে একটি ক্ষুদ্র কম্পিউটিং সেন্সর থাকবে  যা দিয়ে সেল ফোন, কফি মেকারস, ওয়াশিং মেশিন, এয়ার কন্ডিশনারস এবং মোবাইল ডিভাইস নিয়ন্ত্রণ করা যাবে। এই ডিভাইসগুলো পরস্পর সংযুক্তও করা যাবে।

যদিও এই রাউটারটির চার্জিং গতি খুব ধীর তবুও চার্জিং এর ব্যাকআপ পাওয়া যাবে। মোবাইলের ৪১ শতাংশ চার্জ করতে এই রাউটারটি সময় নিবে প্রায় ৩ ঘন্টা।

ইতোমধ্যে ৬টি বাসায় এই পো ওয়াইফাই পরীক্ষা করা হয়েছে। এই ডিভাইসের মূল্য সম্পর্কে এখনো কোন তথ্য পাওয়া যায়নি।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 66 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*