Home » অন্যান্য » সিরিয়ায় বিমান হামলা বন্ধ রেখেছে যুক্তরাষ্ট্র

সিরিয়ায় বিমান হামলা বন্ধ রেখেছে যুক্তরাষ্ট্র

বাংলার কন্ঠস্বর ডেস্ক : সিরিয়ায় রাশিয়ান বিমান প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের পর থেকে আইএসের (ইসলামিক স্টেট) বিরুদ্ধে বিমান হামলা বন্ধ রেখেছে যুক্তরাষ্ট্র ও তুরস্কসহ মিত্র দেশগুলো। তুর্কি হামলায় রাশিয়ার একটি জঙ্গিবিমান বিধ্বস্তের পর সিরিয়ায় রাশিয়ার শক্ত অবস্থানের কারণে এ ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাশিয়ান সংবাদভিত্তিক চ্যানেল আরটির’র এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

সম্প্রতি তুরস্কের সীমানা অতিক্রমের অভিযোগে রুশ যুদ্ধবিমান ভূপাতিতের পর সিরিয়ার খামেমিম বিমানঘাঁটিতে এস-৪০০ বিমান প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করেছে রাশিয়া।

জোটের অভিযান পরিচালনাকারীদের সংগঠন কম্বাইন জয়েন্ট টাস্কফোর্সের এক মুখপাত্র গত শুক্রবার বলেন, ‘এই মুহূর্তে আইএসের বিরুদ্ধে অভিযান বন্ধ করা ছাড়া মোতায়েনকৃত এস-৪০০ বিমান প্রতিরক্ষা ব্যবস্থার বিরুদ্ধে কিছু করার নেই। প্রতিরক্ষা ব্যবস্থার বিরুদ্ধে কিছু করার আগে সাধারণ মানুষের ক্ষয়ক্ষতি নিরূপণ করা দরকার। সুতরাং দীর্ঘ পর্যবেক্ষণ ছাড়া কোনো ধরনের হামলার সিদ্ধান্ত নেওয়া হবে না।’

এ সিদ্ধান্ত নেওয়ার আগে ইরাক ও সিরিয়ায় আইএসের বিরুদ্ধে বিমান হামলা পরিচালনাকারী জোট বৃহস্পতিবার ১৮টি হামলা পরিচালনা করে।

প্রসঙ্গত, ২৪ নভেম্বরে সীমানা লঙ্ঘনের অভিযোগে রাশিয়ার এসইউ-২৪ বোমারুবিমানটি একটি এফ-১৬ বিমানের সাহায্যে ভূপাতিত করে তুরস্ক। রাশিয়ার অভিযোগ ছিল- তুরস্ক ইচ্ছাকৃতভাবে তাদের জঙ্গিবিমানটি ভূপাতিত করেছে। অপরদিকে এ অভিযোগ অস্বীকার করে তুরস্ক বিমানটিকে সতর্ক করেছিল বলে সম্প্রতি একটি অডিও প্রকাশ করে।

 

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 105 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*