Home » জাতীয় » দেশের কল্যাণে ইতিবাচক অবদান রাখবে ক্যাডেটরা

দেশের কল্যাণে ইতিবাচক অবদান রাখবে ক্যাডেটরা

সিলেট প্রতিনিধি : দেশের ক্যাডেট কলেজগুলো গুণগত শিক্ষা দেওয়ার আদর্শ কেন্দ্র মন্তব্য করে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, ক্যাডেটরা দেশের কল্যাণে ইতিবাচক অবদান রাখতে সক্ষম হবে। শনিবার (২৬ ডিসেম্বর) বিকেলে সিলেট ক্যাডেট কলেজে সাবেক ক্যাডেটদের প‍ুনির্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, প্রচলিত কারিক্যুলামের পাশাপাশি শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভা বিকাশের বিভিন্ন কার্যক্রম ক্যাডেট কলেজে গ্রহণ করা হয়। শরীর চর্চা, খেলাধুলা, বিতর্ক, সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতাসহ জ্ঞান-বিজ্ঞানের সর্বশেষ আলোচনা শিক্ষার্থীদের চৌকস করে তুলে।

‘তথ্য প্রযুক্তির সুবিধা থাকায় শিক্ষার্থীরা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে গড়ে ওঠেন। তারা পাবলিক পরীক্ষায় ভালো ফলাফল করে এবং কর্মজীবনে সাফল্যের স্বাক্ষর রাখেন।’

তিনি বলেন, প্রবল আগ্রহ ও সামর্থ্য থাকা সত্ত্বেও অনেক শিক্ষার্থী তীব্র প্রতিযোগিতার কারণে এখানে ভর্তি হওয়ার সুযোগ পান না। যারা ভর্তির সুযোগ পান তারা বেশ সৌভাগ্যবান। তাই ক্যাডেটদের দায়িত্বও অনেক বেশি।

‘জ্ঞান, মেধা ও দক্ষতা কাজে লাগিয়ে ক্যাডেটরা দেশকে গৌরবের স্বর্ণ শিখরে নিয়ে যাবে’ এমন প্রত্যাশা ব্যক্ত করে রাষ্ট্রপতি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্ন ছিলো দেশকে সোনার বাংলায় পরিণত করা।

‘‘সে লক্ষ্যে সরকার ‘ভিশন-২০২১’ ও ‘ভিশন-২০৪১’ হাতে নিয়েছে। এ ভিশনের আলোকে ক্যাডেটদেরও অবদান রাখতে হবে।’’

মো. আবদুল হামিদ বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল অথনৈতিক স্বনির্ভরতা ও একটি নিরক্ষরমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠা করা। তার আদর্শ ও স্বপ্নকে সুপ্রতিষ্ঠিত করতে শিক্ষার গুণগত মানোন্নয়নে সরকারের নানামূখী কর্মসূচি চলছে। সাবেক ক্যাডেটদের সমাজ সেবামূলক কাজের প্রশংসা করেন রাষ্ট্রপতি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সিলেট ক্যাডেট কলেজের অধ্যক্ষ কমান্ডার সাইফুর রহমান ও সাবেক ক্যাডেট অ্যাসোসিয়েশনের (ওকাস) আহ্বায়ক মেজর জেনারেল শাহনুর আলম।

অনুষ্ঠানে রাষ্ট্রপতির হাতে ক্রেস্ট তুলে দেন পুনর্মিলনী উদযাপন কমিটির আহ্বায়ক মেজর জেনারেল সাজ্জাদুল হক।

এর আগে বেলা ১টা ১০ মিনিটে ঢাকা থেকে হেলিকপ্টারে করে সিলেট ওসমানী বিমানবন্দরে অবতরণ করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এরপর ২টা ৫৫মিনিটে অনুষ্ঠানস্থলে পৌঁছান রাষ্ট্রপতি। এ সময় ক্যাডেটদের কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন তিনি।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 55 - Today Page Visits: 2

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*