Home » বরিশাল » বরিশালে আভাস- চাইল্ড প্রকল্পের আয়োজনে ‘মর্যাদায় গড়ি সমতা’ প্রচারাভিযান সম্পর্কে সভা অনুষ্ঠিত

বরিশালে আভাস- চাইল্ড প্রকল্পের আয়োজনে ‘মর্যাদায় গড়ি সমতা’ প্রচারাভিযান সম্পর্কে সভা অনুষ্ঠিত

বাংলার কন্ঠস্বরঃ অপূর্ব লাল সরকার, আগৈলঝাড়া (বরিশাল) থেকে :বরিশালে ১৪ ডিসেম্বর সোমবার সকালে ফকিরবাড়ি রোডস্থ শিক্ষক ভবন কনফারেন্স রুমে আভাস বাস্তবায়িত চাইল্ড প্রকল্পের আয়োজনে এবং ‘মানুষের জন্য ফাউন্ডেশন’ এর আর্থিক সহায়তায় ‘মর্যাদায় গড়ি সমতা’ প্রচারাভিযান কার্যক্রমের অংশ হিসাবে নারীর প্রতি সমাজে বিদ্যমান ধারণার পরিবর্তন করার মাধ্যমে ব্যক্তিগত জীবনে এবং সমাজের সর্বক্ষেত্রে তাদের মর্যাদা বৃদ্ধি করা, নারীর প্রতি বৈষম্য ও সহিংসতা কমিয়ে আনার লক্ষ্যে স্থানীয় সুশীল সমাজের প্রতিনিধি, সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি ও সাংবাদিকদের সাথে দিনব্যাপী বর্তমান পরিস্থিতি আলোচনাপূর্বক পরবর্তী করণীয় বিষয় সম্পর্কে সভা অনুষ্ঠিত হয়। সভায় শুভেচ্ছা বক্তব্য দেন আভাস’র প্রোগ্রাম কো-অর্ডিনেটর, এসএম সিরাজুল ইসলাম। সভাপতিত্ব করেন শিশু অধিকার রক্ষা কমিটির আহ্বায়ক জীবন কৃষ্ণ দে, প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রাশিদা বেগম। সভার উদ্দেশ্য ও ভিডিও প্রদর্শনে সহায়তা করেন আভাস চাইল্ড প্রকল্পের পিএম সঞ্জয় বিশ্বাস। সভায় আলোচনা করেন সমাজ সেবক শুভঙ্কর চক্রবর্তী, অব: শিক্ষক মো. মজিবুর রহমান প্রধান, সিডিএস’র নির্বাহী পরিচালক জাহানারা বেগম স্বপ্না, স্টেপস টুয়ার্ডস ডেভেলপমেন্ট’র আঞ্চলিক সমন্বয়কারী রনজিৎ কুমার দত্ত, এবিসি ফাউন্ডেশন’র নির্বাহী পরিচালক নকীব আব্দুস ছালাম, শুভ নির্বাহী পরিচালক নীলা বেগম, বরিশাল সিটি কর্পেরেশনের কাউন্সিলর জাহানারা বেগম, রোজী বেগম সহ আরও অনেকে। ভবিষ্যতে মর্যাদায় গড়ি সমতা প্রচারাভিযান কার্যক্রম নিজ নিজ অবস্থান থেকে কর্মরত প্রতিষ্ঠান ও পরিবার এর মধ্যে বাস্তবায়ন করার আশাবাদ ব্যক্ত করে বলেন-
 আমরা দেশ স্বাধীন করেছিলাম সুন্দর-মানবিক একটা রাষ্ট্রের জন্য। ধর্মনিরপেক্ষ, জেন্ডার নিরপেক্ষ সমাজ গঠন করবো বলে। এখন খবরের কাগজ খুলতে পারিনা। নারী নির্যাতনের হার ও মাত্রা দেখে গাঁ শিউরে ওঠে। আমরা এই পাশবিক সমাজ ব্যবস্থা থেকে বের হয়ে আসতে চাই। নারীমুক্তি আজ কেবল নারীর মুক্তি নয়, এর সঙ্গে মানবিকতার মুক্তির প্রসঙ্গটিও জড়িত।
গৃহস্থালির কাজে নারী-পুরুষ সমানভাবে কাজ করেনা। পুরুষরা ভাবে- এসব কাজ তাদের নয়। আমাদের মানসিকতার পরিবর্তনটা আগে করতে হবে। অনেক নারী নিজের কর্মদক্ষতায় ব্যক্তি হিসেবে প্রতিষ্ঠা পেলেও সামগ্রিকভাবে জাতি হিসেবে নারীরা প্রাপ্য মর্যাদা পাচ্ছেনা। এই প্রথাটাকে ভাঙতে হবে। আমরা যদি আমাদের ভেতরে পরিবর্তন না ঘটাতে পারি তাহলে পুরো সমাজ ব্যবস্থা পাল্টাতে পারবোনা। আমার বাড়ি ও কর্মস্থলে যদি পরিবর্তন না আনতে পারি তাহলে পরিবর্তন হবেনা। চিন্তা-দৃষ্টি-কাজের ক্ষেত্রে সমতা না আনলে সমতা আসবেনা।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 82 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*