Home » বরিশাল » বরিশালে দিনব্যাপী বিজয় দিবসের কর্মসূচি

বরিশালে দিনব্যাপী বিজয় দিবসের কর্মসূচি

বাংলার কন্ঠস্বরঃ

মহান বিজয় দিবস উপলক্ষে বরিশাল সরকারি-বেসরকারি উদ্যোগে দিনব্যাপী কর্মসূচি নেওয়া হয়েছে।

বুধবার (১৬ ডিসেম্বর) রাত ১২টা এক মিনিটে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে বিজয় দিবস উদযাপন কর্মসূচির আনুষ্ঠানিকতা শুরু হয়। পরে জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড বরিশাল জেলা ও মহানগর শাখা।

এরপর সেক্টর কমান্ডারস্ ফোরাম, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড, বরিশালের বিভাগীয় কমিশনার, রেঞ্জ ডিআইজি, জেলা প্রশাসক, পুলিশ কমিশনার, পুলিশ সুপার, বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র, আর্মড ব্যাটেলিয়ান পুলিশ, ফায়ার সার্ভিসসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে।

সেখান থেকে রাত ১২টা ৩০ মিনিট থেকে ত্রিশ গোডাউন সংলগ্ন বধ্যভূমিতে পুষ্পমাল্য অর্পণ করেন প্রশাসনসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন।

এছাড়াও সকাল ৯টায় বঙ্গবন্ধু উদ্যানে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ ও শরীরচর্চা প্রদর্শনী, এবং আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন ও প্যারেড অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অভিবাদন নেবেন বিভাগীয় কমিশনার মুক্তিযোদ্ধা মো. গাউস।

সকাল ১১টা থেকে বিনামূল্যে প্লানেট ওয়ার্ল্ড শিশুপার্ক দর্শন ও মুক্তিযুদ্ধের চলচিত্র প্রদর্শন করা হবে। অভিরুচি সিনেমা হলের নিচতলায় ছেলেদের ও দ্বিতীয় তলায় মেয়েদের সিনেমা দেখার ব্যবস্থা ও স্থানীয় ক্যাবল নেটওয়ার্কগুলোতে মুক্তিযুদ্ধের চলচ্চিত্র প্রদর্শন করা হবে।

একই সময় বরিশাল শিশু একাডেমিতে শিশুদের দেশাত্মবোধক গান ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও বেলা সাড়ে ১১টায় বঙ্গবন্ধু উদ্যানে জেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা, মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য সম্মাননা প্রদান ও মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করা হবে।

বেলা আড়াইটায় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে নারীদের জন্য ক্রীড়া অনুষ্ঠান ও মুক্তিযুদ্ধভিত্তিক আলোচনা অনুষ্ঠিত হবে। বাদ জোহর জাতীয় শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনায়ও স্থানীয় সব মসজিদে বিশেষ মোনাজাত,  সুবিধাজনক সময়ে সব মন্দির, গীর্জা ও উপাসনালয়ে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে।

দুপুরে বরিশালের বিভিন্ন হাসপাতাল, জেলখানা, এতিমখানা, সরকারি শিশু সদন, দুস্থদের আশ্রয়কেন্দ্রসহ অনুরূপ প্রতিষ্ঠানগুলোতে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে।

অন্যদিকে বেলা ১টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত বরিশাল বিআইডব্লিউ ঘাটে বাংলাদেশ নৌ-বাহিনীর জাহাজ সবার দর্শনের জন্য উম্মুক্ত থাকবে। এছাড়াও সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত শিশু-কিশোর, প্রবীণ ও প্রতিবন্ধীরা বিনা টিকিটে বরিশাল বিভাগীয় জাদুঘর পরিদর্শন করতে পারবেন।

সন্ধ্যা সাড়ে ৬টায় অশ্বিনী কুমার টাউন হলে আলোচনা সভা, পুরষ্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। বরিশাল রিপোর্টার্স ইউনিটির উদ্যোগে ও পঞ্চমবারের মতো মুক্তিযুদ্ধের তথ্য ও দলিলপত্র প্রদর্শনীর দিনব্যাপী আয়োজন করা হয়েছে। যে প্রদর্শনীর উদ্বোধন করবেন জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামান।

এছাড়াও বরিশাল জেলা ও ১০ উপজেলা প্রশাসন, বরিশাল সিটি করপোরেশন, বরিশাল বিশ্ববিদ্যালয়, বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ, বরিশাল বিএম কলেজসহ বিভিন্ন স্কুল-কলেজ, আওয়ামীলীগ-বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক-সাংস্কৃতিক সংগঠনসহ অন্য সংগঠন দিনব্যাপী বিজয় দিবসের নানা কর্মসূচি পালন করবে।

বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের উদ্যোগে বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনারে তিন দিনব্যাপী আয়োজন করা হয়েছে বিভিন্ন অনুষ্ঠানের।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 80 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*