Home » অন্যান্য » বিনম্র শ্রদ্ধায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ

বিনম্র শ্রদ্ধায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ

বাংলার কন্ঠস্বর প্রতিবেদক : শহীদ বুদ্ধিজীবী দিবসে বিনম্র শ্রদ্ধায় জাতি স্মরণ করছে তার শ্রেষ্ঠ সন্তানদের।

মিরপুর ও রায়ের বাজার স্মৃতিসৌধে প্রথম প্রহর থেকেই নেমেছে জনতার ঢল।

শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে সকালে ফুল দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

রাত ১২টা ১ মিনিটে মোমবাতি প্রজ্বালনের মধ্য দিয়ে শুরু হয় দিবসের আনুষ্ঠানিকতা।

স্থানীয় জনপ্রতিনিধি, আওয়ামী লীগ নেতা-কর্মী ও সর্বস্তরের মানুষ মোমবাতি জ্বালিয়ে স্মরণ করেন মহান মুক্তিযুদ্ধের সময় পাক-হানাদার বাহিনী ও তাদের এদেশীয় দোসরদের হাতে নিহত বুদ্ধিজীবীদের।

এছাড়া শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ও প্রতিষ্ঠান দিনভর বিভিন্ন কর্মসূচি পালন করছে।

সূর্যোদয়ের ক্ষণ থেকেই রায়েরবাজারের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানাচ্ছে বিভিন্ন সংগঠন।

৭১-এর ১৪ ডিসেম্বর নিহত বুদ্ধিজীবীদের অনেকেই ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। তাদের প্রতি শ্রদ্ধা জানাতে বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক ও মুসলিম হলে মোমবাতি প্রজ্বলন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বুদ্ধিজীবী হত্যাকাণ্ডে জড়িত জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ড কার্যকর হওয়ায় স্বস্তি প্রকাশ করেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও শিক্ষকরা।

ভোর সোয়া ছয়টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রধান ভবনগুলোতে কালো পতাকা উত্তোলন, বুদ্ধিজীবীদের কবরে শ্রদ্ধা নিবেদনসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

দিনটিতে বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ফুল দেওয়া শেষে সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ’৭১ পাকিস্তান কর্তৃক বাঙালি গণহত্যার দায় অস্বীকার করার প্রতিবাদে মানববন্ধন করে।

এ ছাড়া বিভিন্ন কর্মসূচি পালন করছে বাংলাদেশ রুখে দাঁড়াও, সম্মিলিত সাংস্কৃতিক জোট, গণজাগরণ মঞ্চ, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, বাংলাদেশ মহিলা পরিষদ, বঙ্গবন্ধু গবেষণা পরিষদ, ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) ভাসানী, জাতীয় জনতা পার্টিসহ বিভিন্ন সংগঠন।

দিবসটি উপলক্ষে আওয়ামী লীগ বিকেলে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করেছে। এতে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সময়ে জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি আলোচনা সভা করবে।

 

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 58 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*