Home » তথ্য-প্রযুক্তি » ভিপিএনে মাধ্যমে ফেসবুকিং? পড়তে পারেন বিপদে

ভিপিএনে মাধ্যমে ফেসবুকিং? পড়তে পারেন বিপদে

প্রযুক্তি ডেস্ক : ইন্টারনেটে নিজেদের অবস্থান বা আইপি অ্যাড্রেস গোপন রাখতে বিশ্বে অনেকেই ভিপিএন (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) ব্যবহার করে থাকেন।

সম্প্রতি বাংলাদেশেও বেড়েছে ভিপিএনের ব্যবহার। দেশের নিরাপত্তার স্বার্থে গত ১৮ নভেম্বর থেকে ফেসবুকসহ কয়েকটি সামাজিক যোগাযোগমাধ্যম বন্ধ থাকায় অনেকেই বিকল্প উপায়ে ভিপিএনের মাধ্যমে এগুলো ব্যবহার করছেন।

এদিকে প্রযুক্তি বিশ্লেষকরা বিশ্বব্যাপী ভিপিএন ব্যবহারকারীদের সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন। কারণ হিসেবে বলা হয়েছে নিরাপত্তা দুর্বলতার কথা। এতে বলা হয়েছে, ভিপিএন ব্যবহার করায় আপনি নিজেকে যতটা গোপন বা নিরাপদ ভাবছেন সেটা কিন্তু নাও হতে পারে।

প্রযুক্তি বিষয়ক জনপ্রিয় অনলাইন সংবাদমাধ্যম টেক রাডারের খবরে বলা হয়েছে, ‘পারফেক্ট প্রাইভেসি’ নামক একটি ভিপিএন সেবাদাতা প্রতিষ্ঠানের মাধ্যমেই জানা গেছে এ তথ্য। বিশেষ একটি নিরাপত্তা দুর্বলতার কারণে ব্যবহারকারীর আসল আইপি অ্যান্ড্রেস শনাক্ত করে ফেলা সম্ভব।

‘পোর্ট ফেইল’ নামক এই নিরাপত্তা দুর্বলতা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কে পোর্ট ফরওয়ার্ডিংয়ের সৃষ্টি করে এবং কোনো হ্যাকার পোর্ট ফরওয়ার্ডিং সেটআপ করে ব্যবহারকারীর সত্যিকারের আইপি অ্যান্ড্রেস জেনে নিতে পারে। তবে এটা সম্ভব হয় তখনই যদি এই দুর্বলতার ব্যাপারে ভিপিএন নেটওয়ার্ক সেবাদাতার কোনো সুরক্ষা ব্যবস্থা নেওয়া না থাকে।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 39 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*