Home » জাতীয় » সরকারি চাকরিজীবীদের আবারও সুখবর দিলেন অর্থমন্ত্রী !

সরকারি চাকরিজীবীদের আবারও সুখবর দিলেন অর্থমন্ত্রী !

বাংলার কণ্ঠস্বর-

abul-mal-abdul-muhit

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, অনলাইনের মাধ্যমে সরকারি চাকরিজীবীদের নতুন কাঠামোতে বেতন (পে ফিক্সেশন) ও পেনশন নির্ধারণ করা হবে । আজ বৃহস্পতিবার সচিবালয়ে অনলাইনে বেতন ও পেনশন নির্ধারণ কার্যক্রমের উদ্বোধনের সময় তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, ‘এ পদ্ধতির মাধ্যমে ১১ লাখ সরকারি কর্মচারী নিজেই অনলাইনে অষ্টম বেতন কাঠামোয় নিজের বেতন ও পেনশন কত দাঁড়াল, তা নিরূপণ করতে পারবেন। যে কেউ অনলাইনে গিয়ে ফরম পূরণ করে তার বেতন ও পেনশন নিজেই নির্ধারণ করতে পারবেন। এর মাধ্যমে সরকারি-কর্মকর্তা কর্মচারীদের হয়রানি কমবে।’

তিনি বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ নির্মাণে এটি একটি উল্লেখযোগ্য অগ্রগতি। আজকে যে পরিবর্তনটা হল এক হিসেবে বলা যায় এটা ২৬৮ বছরের পরিবর্তন। ১৯০ বছর ছিল ব্রিটিশ শাসন, ২৩ বছর ছিল পাকিস্তানের শাসন আর ৪৫ বছর আমাদের। ২৬৮ বছর পেরিয়ে বড় একটা পরিবর্তন হল।’

সর্বোচ্চ বেতন (গ্রেড-১) ৭৮ হাজার টাকা ও সর্বনিম্ন (গ্রেড-২০) আট হাজার ২৫০ টাকা নির্ধারণ করে ১৫ ডিসেম্বর সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নতুন বেতন কাঠামোর গেজেট প্রকাশ করেছে সরকার।

এ সময় অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব আহমেদ, স্থানীয় সরকার সচিব আব্দুল মালেক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব শ্যাম সুন্দর সিকদার উপস্থিত ছিলেন।

এর আগে বহুল প্রত্যাশিত সরকারি চাকরিজীবীদের অষ্টম পে-স্কেলের গেজেট গত মঙ্গলবার রাত সোয়া ৮টার দিকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত গেজেটের মোড়ক উন্মোচন করেন। এর মাধ্যমে অবসান হলো সরকারি কর্মকর্তা-কর্মচারীদের দীর্ঘ প্রতীক্ষার। অষ্টম বেতন স্কেলের গেজেট প্রকাশকে অর্থমন্ত্রী সরকারি চাকারিজীবীদের জন্য বিজয় দিবসের বিশেষ উপহার হিসেবে উল্লেখ করেছেন তিনি।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 48 - Today Page Visits: 2

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*