Home » আন্তজাতিক » একাত্তরের বন্ধু জেনারেল জ্যাকবের চিরবিদায়

একাত্তরের বন্ধু জেনারেল জ্যাকবের চিরবিদায়

বাংরার কন্ঠস্বরঃ একাত্তরে পাকিস্তানি বাহিনীকে আত্মসমর্পণে রাজি করিয়ে নিজে হাতে দলিলের খসড়া লিখেছিলেন যিনি, বাংলাদেশের বন্ধু সেই ভারতীয় জেনারেল জেএফআর জ্যাকব আর নেই।

বেশ কিছুদিন অসুস্থতার পর ভারতীয় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত এই লেফটেন্যান্ট জেনারেল বুধবার সকালে দিল্লির একটি সামরিক হাসপাতালে মারা যান। তার বয়স হয়েছিল ৯২ বছর।

তার ব্যক্তিগত সহকারী কিম বাহাদুর বাংলার কন্ঠস্বরকে জানান, নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ায় গত ১ জানুয়ারি জেএফআর জ্যাকবকে হাসপাতালে ভর্তি করা হয়।

“স্যার স্মৃতিভ্রমসহ বার্ধক্যজনিত বিভিন্ন সমস্যায় ভুগছিলেন। তবে শেষ সময়েও তার চেতনা জাগ্রত ছিল। একজন সৈনিকের মতোই মুখে হাসি নিয়ে তিনি মারা গেছেন।”

ইরাক থেকে প্রায় ১৫০ বছর আগে কলকাতায় বসতি গড়া এক ইহুদি পরিবারের সন্তান জ্যাকব ফার্জ রাফায়েল জ্যাকব। জন্ম ১৯২৩ সালে। ব্যবসায়ী বাবা ছেলেকে লেখাপড়ার জন্য পাঠিয়েছিলেন দার্জিলিংয়ের একটি স্কুলে।

১৯৪১ সালে ১৮ বছর বয়সে ব্রিটিশ সরকারের অধীন ভারতীয় সেনাবাহিনীতে নাম লেখান জ্যাকব। বাবা শুরুতে জ্যাকবের সেনাবাহিনীতে যোগদানের বিষয়টি মেনে নিতে না পারলেও দ্বিতীয় মহাযুদ্ধে ইহুদিদের ওপর নাৎসী বাহিনীর নির্যাতনের বিভৎসতা তার মনোভাব পাল্টে দেয়।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 202 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*