Home » তথ্য-প্রযুক্তি » এক সিমেই চলবে সব অপারেটর

এক সিমেই চলবে সব অপারেটর

বাংলার কন্ঠস্বরঃ সম্প্রতি প্লাস্টিকের সিমের পরিবর্তে মোবাইল ফোনে ব্যবহারের জন্য ই- সিম নিয়ে আসার চিন্তার কথা জানিয়েছে বিশ্বের বাঘা দুই স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল এবং স্যামসাং। এই ই-সিম পদ্ধতি চালু হলে অদূর ভবিষ্যতে মোবাইল ফোনে -অপারেটরদের প্লাস্টিক সিম ব্যবহারের ঝামেলা আর থাকছে না। ইলেক্ট্রনিক এই একটি সিমের মাধ্যমে ব্যবহারকারী তার ইচ্ছেমত অপারেটর বাছাই করে চালানোর সুযোগ পাবে এবং এর জন্য গ্রাহককে বাড়তি কোন খরচও বহন করতে হবে না।

মোবাইল ফোনে এখন যে ধরনের প্লাস্টিকের সিম ব্যবহার করা হয়ে থাকে তা দিয়ে শুধু রেজিস্ট্রার্ড একটি অপারেটরের সুবিধাই ভোগ করা যায়। অন্য কোন অপারেটরের সেবা নিতে চাইলে সেই অপারেটরের নিজস্ব সিম পরিতর্বন করে নিতে হয়। কিন্তু ই-সিমের ক্ষেত্রে এমন ঝামেলা থাকবে না। ব্যবহৃত মোবাইল ফোন থেকে এটিকে আলাদা করার প্রয়োজন পড়বে না। ফোন থেকেই এক অপারেটর থেকে অন্য অপারেটরে ইচ্ছেমত স্থানান্তর হওয়া যাবে।

বিশেষজ্ঞগণ মনে করছেন, ই-সিম সেবাটি চালু হলে মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সেবার মধ্যেও পরিবর্তন আনতে হবে এবং অপারেটরদের গ্রাহকদের ধরে রাখতে সেবার মানও বাড়াতে হবে বহুগুণ। বিষয়টি নিয়ে মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন জিএসএম সংবাদ মাধ্যমকে জানায়, ইলেকট্রনিক সিম চালু নিয়ে আলোচনা চলছে। সব ঠিক থাকলে আগামী বছরের মাঝামাঝি সময়ে উম্মোচিত হবে ইলেকট্রিক সিম।

ই- সিম নিয়ে যুক্তরাষ্ট্রের ফিন্যান্সিয়াল টাইমস একটি প্রতিবেদন প্রকাশ করেছে, সেখানো বলা হয়েছে স্যামসাং ও অ্যাপল তাদের স্মার্টফোনে ইলেকট্রনিক সিম কার্ড চালু করতে আলোচনা চালিয়ে যাচ্ছে। এই আলোচনা ফলপ্রসুও হয়েছে অনেকটা। আর জিএসএম এক বিবৃতিতে ই-সিমের সুবিধা সম্পর্কে জানায়, ইলেকট্রনিক সিম কার্ডের প্রযুক্তিগত বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। এই পদ্ধতি চালু হলে সিমের অপারেটর চালানোর ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন সূচিত হবে। পাশাপাশি দূর থেকেও দেওয়া যাবে সিম কার্ডর বিষয়ক ভোক্তার যে কোনো সমস্যার সমাধান।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 53 - Today Page Visits: 2

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*