Home » লাইফ স্টাইল » কফির আদ্যপান্ত

কফির আদ্যপান্ত

বাংলার কন্ঠস্বর ডেস্ক : শীতকালে এক কাপ গরম কফি না পেলে কেমন যেন ফিকে হয়ে যায় সবকিছু। সকালে গরম গরম কফি হাতে নিয়ে কনকনে ঠাণ্ডায় কম্বলের মধ্যে বসে খাওয়ার একটা আলাদা মজা।

অবশ্য কফি প্রেমীরা শুধুমাত্র শীতকালের আশাতেই কফির জন্য অপেক্ষা করে থাকেন না। তবে শুধুমাত্র কফি খেলেই হবে! তাই এবার কফি সম্পর্কে যেনে নিন বেশ কিছু অজানা তথ্য…

-কফি খেলে এনার্জি পাওয়া যায়, এটি আবিষ্কার করে ইথিওপিয়ান রাখলরা। মাঠে পরে থাকা কফির দানা খেয়ে রীতিমত লাফালাফি করতে থাকে ছাগলগুলি। তারপর থেকেই ইথিওপিয়ান রাখলরা আবিষ্কার করেন কফি খেলে শক্তি বাড়ে।

-পৃথিবীর যে সব স্থানে কফি উৎপাদন হয়, পৃথিবীর মানচিত্রে তাকে ‘কফি বেল্ট’ বলা হয়। ভারতও কফি বেল্টের আওতায় পরে।

-উজ্জ্বল লাল রঙের বেরির ভিতরে দানা থেকে কফি তৈরি করা হয়। আফ্রিকার আদিবাসীরা এই বেরিগুলিকে শরীরে শক্তির উৎস হিসেবে খেয়ে থাকেন।

-১৬৭৫ সালে রাজা দ্বিতীয় চালর্সের আমলে ইংল্যান্ডে কফি হাউজ বন্ধ করে দেওয়া হয়। কারণ তিনি মনে করতেন ওই কফি হাউজের মধ্যে বসেই কিছু মানুষ তার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে।

-পৃথিবীর সব থেকে দামী কফি হল ‘কপি লুয়াক’। যা সুমাত্রার এক বন্য বিড়ালের পটি থেকে বানানো হয়ে থাকে। কফির ফলগুলি খাওয়ার পরে দানাগুলি হজম করতে পারে না এই বন্য বিড়ালটি। সেখান থেকেই কফির দানা সংগ্রহ করে কফি বানানো হয়।

-অ্যালজাইমার রোগীদের জন্য কফি খুবই ভালো। প্রতিদিন কফি খাওয়ার ফলে ধীরে ধীরে এই রোগ ভালো হয়ে যায়।

-সারাবিশ্বে ব্যবসায়িক পণ্য হিসেবে তেলের পরেই কফির স্থান। বিশ্বের মধ্যে আমেরিকা, জাপান, নরওয়ে ও কানাডা প্রভৃতি দেশে কফির চাহিদা সব থেকে বেশি।

-তুরস্কে কফি শপগুলিকে ‘স্কুল অব দ্য ওয়াইজ’ বলে অভিহিত করা হয়।

-কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন বিজ্ঞানী মিলে কফি খেতে খেতেই ওয়েব ক্যাম আবিষ্কার করেন। তারা এক কাপ কফির দিকে এক দৃষ্টে চেয়ে থাকেন। তারপর তারা কফির কাপ শেষ না করার সিদ্ধান্ত নেন। এটা অবশ্য তাদের বিশেষ কিছু চিন্তা ভাবনা।

-কফি লিভারের পক্ষে খুবই ভালো। যারা প্রতিদিন কফি খান তারা সিরোসিস অব লিভারের হাত থেকে রেহাই পেতে পারেন।

-ভারতে সব থেকে বেশি কফি উৎপাদিত হয় দক্ষিণ ভারতে। যার ৮০ শতাংশ কফি বাইরে পাঠিয়ে দেওয়া হয়। তার মধ্যে ২৯ শতাংশ কফি নেয় ইতালি।

 

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 56 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*