Home » জাতীয় » বাংলাদেশে ‘সশস্ত্র জিহাদ’র চক্রান্ত নস্যাৎ সিঙ্গাপুরে

বাংলাদেশে ‘সশস্ত্র জিহাদ’র চক্রান্ত নস্যাৎ সিঙ্গাপুরে

বাংরার কন্ঠস্বর: সিঙ্গাপুরে ঘাপটি মেরে থাকা জঙ্গিরা বাংলাদেশে সশস্ত্র হামলার ছক কষছে। আল-কায়েদা, ইসলামিক স্টেটসহ (আইএস) জঙ্গি সংগঠনগুলোর সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে দেশটিতে ২৭ বাংলাদেশিকে আটকের পর এ খবর দিয়েছে স্থানীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে, ওই ২৭ জনকে আটকের পর ‘আপাতত’ সে ছক নস্যাৎ করা হয়েছে বলে জানানো হচ্ছে।

বুধবার (২০ জানুয়ারি) সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, জঙ্গি সংগঠনগুলোকে সমর্থন করার অভিযোগে গত বছর ২৭ বাংলাদেশিকে আটক করেছে স্থানীয় আইন-শৃঙ্খলা বাহিনী। এদের মধ্যে ২৬ জনকে স্বদেশে ফেরত পাঠানো হয়েছে। বাকি একজন স্থানীয় কারাগারে বন্দি। ওই ব্যক্তির সাজার মেয়াদ শেষ হলে তাকে স্বদেশে ফেরত পাঠানো হবে।

বিবৃতিতে বলা হয়, অভ্যন্তরীণ নিরাপত্তা আইনের আওতায় আটক এই বাংলাদেশিরা আল-কায়েদা, আইএসের মতো জঙ্গি সংগঠনগুলোকে সমর্থন করতেন।  তারা সিঙ্গাপুরে নির্মাণকর্মী হিসেবে কাজ করতেন। এইকসঙ্গে দলে লোকও ভেড়াতেন।

আটক ব্যক্তিরা জঙ্গি সংশ্লিষ্ট শলা-পরামর্শ ও তথ্য আদান-প্রদানে নিয়মিত সাপ্তাহিক বৈঠক করতেন বলেও উল্লেখ করা হয় বিবৃতিতে। এতে বলা হয়, এই গোষ্ঠীর সিঙ্গাপুরের ভেতরে হামলার পরিকল্পনা ছিল না। তবে, তাদের স্বদেশে হামলার জন্য উৎসাহিত করা হচ্ছিল। এমনকি স্বদেশের সরকারের বিরুদ্ধে ‘সশস্ত্র জিহাদ’র জন্য তাদের অর্থও দেওয়া হচ্ছিল। এদেরই আবার কেউ কেউ বাংলাদেশে তৎপর সন্ত্রাস-সংশ্লিষ্ট  গোষ্ঠীগুলোকে অর্থ পাঠাচ্ছিল।

সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, আটক ২৭ জনের বয়স ২৫ থেকে ৪০ বছর। এদের কাছ থেকে যে সরঞ্জাম জব্দ করা হয়েছে, তার মধ্যে একটি গ্রাফিক চিত্রে বিভিন্ন ধরনের অস্ত্র ব্যবহার করে নানা পন্থায় ‘সাইলেন্ট  কিলিং’য়ের পদ্ধতি দেখা যায়।

‘টেকনিক অব সাইলেন্ট কিলিং’ নামে একটি নির্দিষ্ট হত্যা পদ্ধতির চিত্রে দেখা যায়, চেয়ারে উপবিষ্ট ভিকটিমের পেছনে দাঁড়িয়ে তার মুখ এক হাত দিয়ে চেপে ধরে আরেক হাত দিয়ে বুকে ছুরি চালাচ্ছে হামলাকারী।

২০০১ সালে যুক্তরাষ্ট্রে বোমা হামলার ছক কষে জঙ্গিরা। সে পরিকল্পনাও নস্যাৎ করে দেয় সিঙ্গাপুর কর্তৃপক্ষ। বুধবারও নিরাপত্তা বাহিনীর এই সফলতার খবর দিলো স্থানীয় কর্তৃপক্ষ।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 51 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*