Home » চট্টগ্রাম » মঙ্গলবার রাত থেকে সারাদেশে নৌযান ধর্মঘট

মঙ্গলবার রাত থেকে সারাদেশে নৌযান ধর্মঘট

চট্টগ্রাম অফিস : ১৫ দফা দাবি আদায়ে লাগাতার কর্মবিরতির পালন ঘোষণা দিয়েছে মৎস্য ট্রলার ও নৌযান শ্রমিকরা।

মঙ্গলবার রাত ১২টা থেকে এ কর্মসুচি শুরু হওয়ার কথা রয়েছে।

মৎস্য শিকারী জাহাজ শ্রমিকদের সরকার ঘোষিত নিম্নতম মজুরি প্রদান, সি-অ্যালাওন্স, ফুড অ্যালাওন্স, কেচিং বোনাস, লোডিং-আনলোডিং ভাতা বৃদ্ধি, শ্রম আইন বাস্তবায়নসহ ১৫ দফা দাবী আদায়ে এ কর্মসূচি ঘোষণা করা হয়েছে বলে জানান বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক নবী আলম।

তিনি জানান, এসব দাবীর বিষয়ে মঙ্গলবার বিকেলে নৌমন্ত্রী শাজাহান খানের সঙ্গে শীর্ষ নেতাদের বৈঠক রয়েছে। উক্ত বৈঠকে দাবি আদায়ের আশ্বাস পাওয়া গেলে ধর্মঘট প্রত্যাহার হতে পারে। তবে দাবী না মানলে আমাদের লাগাতার ধর্মঘট চলবে।

তিনি বলেন, এর আগেও আমাদের সঙ্গে একাধিকবার বৈঠক হয়েছিল। কিন্তু দাবি আদায়ের আশ্বাস দিতে না পারায় আমরা কর্মবিরতি প্রত্যাহার করিনি।

বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়ন সূত্রে জানা গেছে, ধারাবাহিক আন্দোলনের ফলে সরকার গত বছরের ২৬ এপ্রিল মৎস্য শিকারী জাহাজ শ্রমিকদের নিম্নতম মজুরি ঘোষণা করে গেজেট প্রকাশ করে। কিন্তু এখন পর্যন্ত মালিকরা শ্রমিকদেরকে নিম্নতম মজুরি দিচ্ছে না।

চাকরির নিশ্চয়তা, জীবনের নিরাপত্তা ও বাঁচার মতো মজুরি না থাকায় শ্রমিকরা মানবেতর জীবন-যাপন করছে উল্লেখ করে শ্রমিক নেতারা বলেন, দাবি আদায়ে মঙ্গলবার রাত ১২টা থেকে সারাদেশে সকল নৌযান ও মাছ ধরা ট্রলারে লাগাতার কর্মবিরতি শুরু হবে।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 99 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*