Home » আন্তজাতিক » মানব পাচারে ৪ বিলিয়ন পাউন্ডের বাণিজ্য

মানব পাচারে ৪ বিলিয়ন পাউন্ডের বাণিজ্য

বাংলার কন্ঠস্বর ডেস্ক : মানব পাচারকারীরা গত বছরে রেকর্ড পরিমাণ অর্থ হাতিয়ে নিয়েছে। প্রায় ৪ বিলিয়ন পাউন্ডের মতো নিট অর্জন করেছে বলে ব্রিটেনের পত্রিকা দ্য ইন্ডিপেন্ডেন্টকে জানিয়েছে ‘ইউরোপোল’।

ইউরোপোলের পরিচালক রব ওয়েনরাইট বলেন, মানব পাচারের অবৈধ কাজটি বর্তমানে ‘চ্যাম্পিয়ন্স লিগের’ মতো জনপ্রিয় হয়ে উঠেছে। অবৈধ কাজের মধ্যে মানব পাচারের খুব কাছে রয়েছে অবৈধ মাদকের পাচার।

ইউরোপের আইন প্রয়োগকারী সংস্থার মতে, ৯০ শতাংশ শরণার্থী ইউরোপে ঢুকে পাচারকারীদের সহায়তায়।

জাতিসংঘের মতে, গত বছর প্রায় দশ লাখের মতো মানুষ যুদ্ধ ও দারিদ্র্যের কারণে জীবনের ঝুঁকি নিয়ে নিজ দেশ থেকে পালিয়ে গেছে।

রব ওয়েনরাইট বলেন, ‘এর মানেই হচ্ছে একটা শ্রেণি অনেক অর্থ হাতিয়ে নিয়েছে।’

তিনি বলেন, ‘গড়ে প্রতিটি শরণার্থীকে ৩ থেকে ৬ হাজার ডলার পর্যন্ত দিতে হয় পাচারকারীদের। তাই সে হিসাবে এটা ২০১৫ অর্থবছরে ৩-৬ বিলিয়ন ডলার হওয়া অস্বাভাবিক নয়। পাচারকারীরা নিচু শ্রেণির কোনো ব্যাক্তি নয়। সমাজে তাদের প্রভাব রয়েছে। সমগ্র ইউরোপজুড়ে এই পাচারকারী নেটওয়ার্ক অবৈধ পন্থায় বিলিয়ন ডলার হাতিয়ে নিয়েছে।’

মানব পাচারের এই নেটওয়ার্ক আফ্রিকা থেকে স্ক্যান্ডেনেভিয়া পর্যন্ত বিস্তৃত। প্রায় ১০ হাজারের মতো মানুষ এই কাজে জড়িত রয়েছে বলে দাবি করেছে ইন্ডিপেন্ডেন্ট।

শুধুমাত্র একজনকেই অর্থ দিলে হয় না। ইউরোপ যাওয়ার বিভিন্ন পথে ধাপে ধাপে ব্যক্তিকে এই অর্থ খরচ করতে হয়।

যখন তারা নিরাপদে ইউরোপে পৌঁছে যায়, তখন চক্রের অন্য সদস্যরা বলকান দেশ থেকে পাসপোর্টবিহীন অবস্থায় জার্মানি, অস্ট্রিয়া ও সুইডেনের মতো ধনী দেশগুলোতে নিয়ে যায়।

কারা এসব করছে এমন প্রশ্নের জবাবে ওয়েনরাইট বলেন, ‘আগে যে সমস্ত লোক মাদক চোরাচালানে কাজ করত তারাই এখন মানব পাচারের মতো কাজে যোগদান করছে।’

প্যারিস হামলার ঘটনায় আইএসের যে ২ জন লোক ১৩০ জন মানুষকে গুলি করে হত্যা করেছিল তারা বলকান অঞ্চল দিয়েই প্রবেশ করেছিল বলে দাবি করেন ওয়েনরাইট। তিনি বলেন, গ্রিসকে পদক্ষেপ নিতে হবে প্রযু্ক্তি, মানবশক্তি নিয়োগকরণ এবং সম্পদ ব্যবহার করে একটি ভালো নিরাপত্তা বলয় তৈরি করতে।

বাড়তি শরণার্থীর বেলায় কেবল জার্মান ও সুইডেনই উদারনীতি দেখিয়েছে। অন্যরা এই বোঝা নিতে অতটা আগ্রহ দেখায়নি।

 

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 110 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*