Home » অর্থ ও বানিজ্য » কোটি টাকার ফুল বাণিজ্য

কোটি টাকার ফুল বাণিজ্য

ঢাকা: রাত পোহালেই বসন্তবরণ উৎসব, এর একদিন পর বিশ্ব ভালোবাসা দিবস। এই দুই উপলক্ষ্যকে সামনে রেখে জমজমাট ফুলের বাজার। এই দুইদিন কয়েক কোটি টাকার ফুল বাণিজ্য হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।দেশের সবচেয়ে বড় ফুলের বাজার যশোরের গদখালী পাইকারি হাট বরাবরের মতো এবারও সারাদেশে ফুল সরবরাহ করছে। দেশের রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল থাকায় এবার ফুল বাণিজ্য গত দুই বছরের তুলনায় ভালো বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

গদখালী ফুলচাষি ও ফুল ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি আবদুর রহিম জানিয়েছেন, গত কয়েক দিনে গদখালী থেকে সারা দেশে অন্তত ১০ কোটি টাকার ফুল সরবরাহ হয়েছে। আরও কয়েক কোটি টাকার ফুল সরবরাহ হবে বলে আশা করছেন তিনি।

ব্যবসায়ীর সঙ্গে কথা বলে জানা গেছে, প্রতিটি গোলাপ ৯ থেকে ১০ টাকা, জারবেরা ১২ থেকে ১৫ টাকা, গ্লাডিওলাস ৫ থেকে ১১ টাকা ও রজনীগন্ধা ৩ টাকা পাইকারি দরে বেচাকেনা হয়েছে। এ ছাড়া ৩০০ থেকে ৩৫০ টাকা দামে বিক্রি হচ্ছে এক হাজার গাঁদা ফুল।

গদখালী বাজারে ফুল কিনতে আসা ব্যবসায়ী আওলাদ বলেন, ভালোবাসা দিবস ও পয়লা ফাল্গুন উপলক্ষে এক লাখ টাকার ফুল মজুদ করবো। আজ ২০ হাজার টাকার ফুল কিনেছি। দুদিনে আরও ৮০ হাজার টাকা ফুল কিনব। যেকোনো ধরনের ফুলের গোড়া বালতির পানিতে ভিজিয়ে রাখলে অনায়াসে তিন-চার দিন সজীব রাখা যায়।

জানা গেছে, এ বছর যশোরে ৯০০ হেক্টর জমিতে ফুলের চাষ হয়েছে। এখানকার ফুল ব্যবসায়ীরা সারাদেশের চাহিদা পূরণ করেন। ফেব্রুয়ারি মাসে কয়েকটি উপলক্ষ্য থাকায় এ মাসে ফুলচাষিদের সবচেয়ে ভালো ব্যবসা হয় বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

রাজধানীর সবচেয়ে বড় ফুলের বাজার শাহবাগে। এখানে রয়েছে ১২০টি ফুলের দোকান। খুচরা রয়েছে আরও ১০০টি ফুলের দোকান। সমিতির তথ্য অনুযায়ী, এবারের ভালোবাসা দিবসে রাজধানী ঢাকায় পাঁচ কোটি টাকার ফুল বিক্রি হবে। এর সিংহ ভাগই হবে শাহবাগে।

শুক্রবার সকালে সরেজমিনে দেখা গেছে, সাতটার মধ্যেই পাইকারি বিক্রি প্রায় শেষ, খুচরা ব্যবসায়ীরা ফুল গোছাতে ও দোকান সাজানোতে ব্যস্ত। বিক্রেতা আবদুল করিম জানান, শাহবাগে সারা বছরই ফুলের ব্যবসা থাকে। কারণ অনেকের কাছে ফুলের একমাত্র প্রাপ্তিস্থান হিসেবে শাহবাগই পরিচিত। এছাড়া শহরের কেন্দ্রবিন্দু ও বিশ্ববিদ্যালয় এলাকার পাশে হওয়ায় শাহবাগে সংস্কৃতিমনাদের আনাগোণা বেশি থাকে, যারা ফুলের উল্লেখযোগ্য ক্রেতা। তবে ফেব্রুয়ারিতে তাদের বিক্রি অন্য যেকোনো মাসের চেয়ে ভালো বলেও জানান এই বিক্রেতা।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 88 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*