Home » বরিশাল » বরিশালে আর্ন্তজার্তিক বানিজ্য মেলার আড়ালে অশ্লীলতার পায়তারা

বরিশালে আর্ন্তজার্তিক বানিজ্য মেলার আড়ালে অশ্লীলতার পায়তারা

স্টাফ রিপোর্টর ॥ আন্তজার্তিক বানিজ্য মেলার আড়ালে বরিশালে ফের শুরু হচ্ছে নগ্ন নৃত্য ও জুয়ার আসর। এরই মধ্যে নগরীর বান্দ রোডস্থ্য বিআইডব্লিউটিএ’র মেরিন ওয়ার্কশপ মাঠে স্টলের পাশাপাশি প্যান্ডেল নির্মাণের কাজ চালানো হচ্ছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এবারও মেলাকে কেন্দ্র করে জুয়া, জাউজি ও অশ্লিল নৃত্যর আয়োজন করতে যাচ্ছে একটি প্রভাবশালী মহল। যদিও একই সময় শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা। এদিকে স্বাধীনতার মাসে এমন অশ্লিলতা ও জুয়া ঠেকাতে আন্দোলনের হুশিয়ারী দিয়েছে বরিশালে সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনগুলো।।

মেলার মাঠ সূত্রে জানা গেছে, প্রতি বছরের মত এবারও বরিশালে আন্তজার্তিক বানিজ্য মেলার আড়ালে অশ্লিলতার পায়তারা চালাচ্ছে ক্ষমতাসীন দলের নেতারা। প্রতিবার বিভিন্ন ধরনের খেলা, জাউজি ও র‌্যাফেল ড্র এর নামে অনুমোদন এনে চালানো হয় জুয়ার আসর। এছাড়া ঐতিহ্যবাহি যাত্রা ও পুতুল নাচের আড়ালে চালানো হয় নগ্ন নৃত্য। এবছরও এ অশ্লিল নৃত্য ও জুয়ার আসর করার জন্য প্রস্তুতি নিয়েছে কতিপয় ক্ষমতাসীন দলের নেতারা। ইতোমধ্যে তারা নগরীর বান্দ রোডস্থ্য বিআইডব্লিউটিএ’র মেরিন ওয়ার্কশপ মাঠে স্থাপন করা হয়েছে স্টল। এমনকি মন্ত্রনালয় থেকেও অনুমোদন এনেছে বলে সূত্র নিশ্চিত করেছে। খুব শীঘ্রই এসব আসর নিয়ে যাত্রা শুরু করবে আন্তজার্তিক বানিজ্য মেলা। নগরীর বিএম স্কুল রোডের বাসিন্দা কামাল হোসেন জানান, প্রতি বছর আন্তজার্তিক বানিজ্য মেলা আসে বরিশালে। কিন্তু তাতে কোন আন্তজার্তিক পন্য সোভা পায় না। কিছু জুতোর দোকান, খেলনার দোকান ও গৃহস্তলির দোকান ছাড়া আর কিছু থাকে না। আর চলে যাত্রার নামে মেয়েদের নগ্ন নৃত্যু ও জুয়া। হারুন অর রশিদ নামে এক এসএসসি পরীক্ষার্থীর পিতা জানান, নানা আর্কশনিয় আয়োজন শুরু করা হয়, পরীক্ষার সময়। ফলে শিক্ষার্থীদের মনোযোগ ওই দিকে চলে যায়। তিনি অশ্লিল নৃত্য ও জুয়ার আসার বন্ধ করে সুস্থ্য ধারার বিনোধন চালুর জন্য প্রশাসনের প্রতি আহ্বান জানান তিনি।

বরিশালের ২৭টি সংগঠনের জোট সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি এ্যাড. এসএম ইকবাল জানান, বানিজ্য মেলাকে কেন্দ্র করে যে অশ্লিলতার(যাত্রা-জুয়া) পায়তারা চলছে তার তীব্র নিন্দ ও প্রতিবাদ জানাচ্ছে। নগ্ন নৃত্য ও জুয়ার বিরুদ্ধে তারা সব সময় ঐক্যবদ্ধ। তারা আন্দোলনে নামতে প্রস্তুত রয়েছে। এর অনুমোদন না দেয়ার জন্য তিনি বরিশালে পুলিশ ও জেলা প্রশাসনের কাছে অনুরোধ জানিয়েছেন।

৭১’র ঘাতক দালাল নির্মূল কমিটির মহানগর সাধারণ সম্পাদক শান্তি দাস জানান, যাত্রার নামে নগ্নতা ও জুয়ার আসরের বিরুদ্ধে তারা সব সময় আন্দোলন করে আসছেন। এবারও এর ব্যপতয় ঘটবে না। তিনি প্রশাসনের প্রতি দৃষ্টি আর্কশন করেছেন যে এ আশ্লিলতার অনুমোদন না দেয়া হয়।

মেলার আয়োজন বরিশাল চেম্বর অব কর্মাস সভাপতি সাইদুর রহমান রিন্টু জানান, মেলা আয়োজনের লক্ষে একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। মেলা করার জন্য বানিজ্য মন্ত্রনালয় থেকে তারা অনুমোদন এনেছেন বলে তিনি জানান। তবে এবারের মেলায় কোন প্রকার অশ্লিল নৃত্য ও জুয়ার আসর বসবে না। মেলা আয়োজক কমিটির আহ্বায়ক ও চেম্বারের সহ সভাপতি জাপা নেতা জাহাঙ্গির হোসেন মানিক জানান, মার্চের প্রথম সপ্তাহে মেলার উদ্বোধন করা হবে। এবারও বিদেশী কোন দোকান থাকবে না। তবে যাত্রার নামে নৃত্য ও জুয়ার আসরের আয়োজন করায় তিনি আহ্বায়ক হয়েও একটু আড়ালে আড়ালে থাকছেন বলে তিনি জানান।

বরিশাল অতিরিক্ত জেলা প্রশাসক(সাবির্ক) আবুল কালাম আজাদ জানান, চেম্বর অব কর্মাসের আর্ন্তজার্তিক বানিজ্য মেলা করার জন্য জেলা প্রশাসনের অনুমোদন লাগে। কিন্তু এধনের কোন অনুমোদন মেলা কর্তৃপক্ষ নেয়নি। এ মেলাকে কেন্দ্র করে কোন অপ্রতিকর ঘটনা ঘটে তবে তারা যথাযথ আইনী পদক্ষেপ নিবেন বলে তিনি জানান।

এ ব্যাপারে বরিশাল মেট্টোপলিটন পুলিশের মূখপাত্র ও সহকারী কমিশনার আবু সাইদ জানান, যাত্রা জুয়ার অনুমোদন তারা দেন না। এটি মন্ত্রনালয় থেকে অনুমোদন ও জেলা প্রশাসনের অনুমোদনের উপর ভিত্তি করে হয়। তিনি বলেন, বিএমপি পুলিশ খেলার নামে জুয়া ও যাত্রার নামে আশ্লিলতার কখনো প্রশায় দেবে না। এর বিরুদ্ধে অঠোর অবস্থায় রয়েছেন বলে তিনি জানান

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 90 - Today Page Visits: 5

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*