Home » রাজনীতি » বিএনপির গঠনতন্ত্র সংশোধনে ২৫ প্রস্তাব চূড়ান্ত

বিএনপির গঠনতন্ত্র সংশোধনে ২৫ প্রস্তাব চূড়ান্ত

আসন্ন ষষ্ঠ জাতীয় কাউন্সিল উপলক্ষে বিএনপির গঠনতন্ত্রের সংশোধনের সুপারিশ চূড়ান্ত করা হয়েছে। কয়েক দিন ধরে দফায় দফায় বৈঠক করে নেতাকর্র্মীদের কাছ থেকে আসা অর্ধশতাধিক প্রস্তাব যাচাই-বাছাই করে ২৫টি চূড়ান্ত করেছে গঠনতন্ত্র উপকমিটি। আগামীকাল শনিবার এই সুপারিশমালা দলের চেয়ারপারসন খালেদা জিয়ার হাতে তুলে দেওয়া হবে। শিগগির তা দলের সর্বোচ্চ জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে আলোচনা শেষে সংশোধিত খসড়া গঠনতন্ত্র হিসেবে গৃহীত হবে। পরে তা জাতীয় কাউন্সিলে পাস করে গঠনতন্ত্রে যুক্ত করা হবে। গঠনতন্ত্র সংশোধনী উপকমিটির সুপারিশমালায় দলের কো-চেয়ারম্যান করার প্রস্তাব বাতিল করা হয়েছে। এতে এক নেতার এক পদ রাখার সিদ্ধান্ত হয়েছে। জাতীয় নির্বাহী কমিটি ৪৩৯ সদস্যের পরিবর্তে ৩৫১ সদস্যের হবে। তবে একই মর্যাদার ১৭টি বিষয়ভিত্তিক উপকমিটিতে রাখা হবে আরও দুই শতাধিক নেতাকে। উপকমিটির সংখ্যা আরও বাড়ানো হতে পারে। স্থায়ী কমিটির সদস্য সংখ্যা ১৯ থেকে বাড়িয়ে ২১ জন করার কথা বলাহয়েছে। অন্য গুরুত্বপূর্ণ পদগুলোর সদস্য সংখ্যাও বাড়ানোর সুপারিশ করা হয়েছে।

জানা গেছে, দলের গঠনতন্ত্র সংশোধন উপকমিটির চূড়ান্ত সুপারিশমালায় দলের চেয়ারপারসনের পদ শূন্য হলে ওই পদে নির্বাচনের আগ পর্যন্ত সিনিয়র ভাইস চেয়ারম্যানকে চেয়ারপারসনের দায়িত্ব পালন করার কথা বলা হয়েছে। এ অবস্থায় পরবর্তী কাউন্সিলের আগ পর্যন্ত সিনিয়র ভাইস চেয়ারম্যানই চেয়ারপারসনের সব কর্তব্য ও ক্ষমতা ভোগ করবেন।

এ সুপারিশমালায় ভাইস চেয়ারম্যান পদ ১৬ থেকে বাড়িয়ে ২০ জন করার সুপারিশ করা হয়েছে। সুপারিশমালায় চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদকে রাজনৈতিক ও বিভিন্ন বিষয়ভিত্তিক ভাগে বিভক্ত করা হয়েছে। এতে রাজনৈতিক ১৫ জন ও বিষয়ভিত্তিক ১৫ জন উপদেষ্টা রাখা হয়েছে। যুগ্ম মহাসচিব ৭ থেকে বাড়িয়ে ১০ জন করার কথা বলা হয়েছে। সাংগঠনিক সম্পাদকের সংখ্যা ৭ থেকে বাড়িয়ে ১১ জন এবং সহসাংগঠনিক সম্পাদক প্রতিটি বিভাগে একজনের পরিবর্তে দু’জন করে মোট ২২ জন করার কথা বলা হয়েছে। এতে কঠোরভাবে এক নেতার এক পদ রাখার সুপারিশ করা হয়েছে।

সুপারিশমালায় ১৭টি উপকমিটির কথা বলে প্রয়োজনে তা বাড়ানোর কথা বলা হয়েছে। এতে অর্থনৈতিক, বৈদেশিক, আইন-শৃঙ্খলা, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, যোগাযোগ, সুশাসন, পরিবেশ, জ্বালানি ও খনিজ, তথ্যপ্রযুক্তি, স্থানীয় সরকার, সমবায় ও সমাজসেবা, নারী উন্নয়ন, মেগা প্রজেক্ট ও পিপিপি, প্রতিরক্ষা, নির্বাচনবিষয়ক, জাতীয় ঐক্য ও মাইনরিটি বিষয়ক উপকমিটির সুপারিশ করা হয়েছে। এসব উপকমিটির আহ্বায়ক জাতীয় নির্বাহী কমিটির সম্পাদক মর্যাদার হবেন। উপকমিটির সদস্যরা নির্বাহী কমিটির সদস্য পদমর্যাদার হবেন। উপকমিটির আহ্বায়ক ও সদস্যরা দলের জাতীয় কাউন্সিলে নির্বাচিত হবেন। তাদের কার্যপদ্ধতি কর্মপরিধিও জাতীয় কাউন্সিলে নির্ধারণ করা হবে। সংসদীয় স্থায়ী কমিটির আদলে দলের মেধাসম্পন্ন নেতাকর্মী, সমর্থক ও শুভানুধ্যায়ীদের সমন্বয়ে এই উপকমিটিগুলো গঠনের সুপারিশ করা হয়েছে। এই কমিটিগুলোর মাসিক প্রতিবেদন দলের স্থায়ী কমিটির কাছে পাঠানো হবে।

সুপারিশপত্রে দলের প্রশিক্ষণবিষয়ক সম্পাদকের পরিবর্তে প্রশিক্ষণের জন্য একটি ইনস্টিটিউট খোলাসহ চেয়ারপারসনের উপদেষ্টা মর্যাদায় একজন প্রিন্সিপাল নিয়োগের কথা বলা হয়েছে। প্রশিক্ষণবিষয়ক একাধিক সহসম্পাদক রাখার কথাও রয়েছে। আন্তর্জাতিক সম্পাদক পদে স্থানভিত্তিক করা হবে। এতে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ বিষয়ক একাধিক সম্পাদক ও সহসম্পাদক, মানবাধিকারবিষয়ক সম্পাদক পদ গঠনতন্ত্রে সংযোজন করার সুপারিশ রয়েছে। সদস্যদের চাঁদার হার পাঁচ টাকার পরিবর্তে ১০ টাকা করা ও প্রতিটি ইউনিটে বছরে ১০ শতাংশ নতুন সদস্য সংগ্রহ বাধ্যতামূলক করা হয়েছে। জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের প্রজন্মকে বিএনপির অঙ্গসংগঠন হিসেবে গ্রহণের সুপারিশ করা হয়েছে।

এ ছাড়া দলের ঘোষণাপত্রে বিএনপি প্রতিষ্ঠাতা হিসেবে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নাম সংযোজন ও বিএনপি প্রতিষ্ঠার তারিখ উল্লেখ করা হচ্ছে। দলের ১৯ দফা কর্মসূচিকেও ঘোষণাপত্রে সংযোজন করা হচ্ছে।

আগামী ১৯ মার্চ বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিল সামনে রেখে দলের গঠনতন্ত্র সংশোধনের জন্য স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলামকে আহ্বায়ক করে একটি উপকমিটি করা হয়। দলের কেন্দ্রীয় ও তৃণমূল নেতাদের প্রায় ৫৫টি সংশোধনী প্রস্তাবনাসহ উপকমিটির সদস্যদের প্রস্তাব নিয়ে একাধিক বৈঠক হয়। এর পর চেয়ারপারসনের উপদেষ্টা ইকবাল হাসান মাহমুদ টুকুর নেতৃত্বে ১০ সদস্যের একটি সাবজেক্ট কমিটি গঠন করে। উপকমিটির নির্দেশনার আলোকে এই সাবজেক্ট কমিটি গঠনতন্ত্র সংশোধনের লক্ষ্যে এই চূড়ান্ত সুপারিশপত্র তৈরি করে।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 53 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*