Home » খেলাধুলা » বৈষম্যের শিকার বাংলাদেশ ক্রিকেট!

বৈষম্যের শিকার বাংলাদেশ ক্রিকেট!

বাংলার কন্ঠস্বরঃ

গত দেড়-দুই বছরে বাংলাদেশ ক্রিকেট ধারাবাহিকভাবে এগিয়ে যাওয়ার স্বাক্ষর রাখছে। বিশ্বের বড় পরাশক্তিদের বিপক্ষে বেশ কয়েকটি সিরিজ জিতেছে দলটি। মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বই টাইগারদের এমন বদলে দিয়েছে। তারই ধারাবাহিকতায় দিনকয়েক আগেই শেষ হওয়া এশিয়া কাপে রানার্স-আপ হয়েছে লাল-সবুজরা। ফাইনালে ভারতের বিপক্ষে ৮ উইকেটে হেরে শিরোপার দেখা পায়নি স্বাগতিকরা। পরদিনই ভারতের বিমান ধরতে হয়েছে মুশফিক-সাকিবদের। লক্ষ্য টি-টুয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বে খেলা।

টি-টুয়েন্টি বিশ্বকাপের বাছাইয়ে বুধবার নেদারল্যান্ডসের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। বিকেল ৩.৩০ মিনিটে ধর্মশালায় মাঠে গড়াবে ম্যাচটি। মঙ্গলবার ধর্মশালায় ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে টাইগারদের বাছাইপর্বে খেলা নিয়ে নেদারল্যান্ডস অধিনায়ক পিটার বোরেন বিস্ময় প্রকাশ করেছেন।

 

মাশরাফির প্রথম ম্যাচের প্রতিপক্ষ অধিনায়কের বিস্ময়ভরা প্রশ্ন, ‘বাংলাদেশকে কেন টি-টুয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে খেলতে হবে? তাদের জন্য আমার খুব খারাপ লাগছে। ওরা তো টেস্ট দল। ওরা সরাসরিই মূলপর্বে খেলতে পারে। আর মুল পর্বই বা কেন দশ দলের হতে হবে?’

 

এমন নয় বোরেনই প্রথম এমন কথা বললেন। টাইগারপ্রেমীরা থেকে শুরু করে বিশ্বের অনেক ক্রিকেটপ্রেমীর কণ্ঠেই এমন কথা শোনা গেছে বহুবার। সাবেক ক্রিকেট তারকা থেকে কর্তাব্যক্তিদের মুখেও এমন সুর শোনা যায়। কেবল ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির কর্তাব্যক্তিদের টনক নড়ে না। এতে প্রশ্নের জন্ম নেয়- বাংলাদেশ ক্রিকেট বৈষম্যের শিকার হচ্ছে না তো?

 

বাংলাদেশ ক্রিকেট দল ওয়ানডের পাশাপাশি ধারাবাহিকভাবে টি-টুয়েন্টিতেও ভালো খেলছে। নতুন বছরের শুরুতে জিম্বাবুয়ের বিপক্ষে চার ম্যাচ টি-টুয়েন্টি সিরিজে দুটিতেই বেশ দাপটের সঙ্গে জিতেছিল টাইগাররা। পরের দুটোতে অবশ্য প্রতিদ্বন্দ্বিতা করেই হেরেছিল। এরপর এশিয়া কাপে শ্রীলঙ্কা ও পাকিস্তানের মতো দলকে হারিয়েছে মাশরাফির দল। যদিও ভারতের বিপক্ষে হেরে রানার্সআপ হয়েছে দলটি। কিন্তু ধারাবাহিকতায় তারা ছিল সফল।

 

মাশরাফি-সাব্বিররা টি-টুয়েন্টি ক্রিকেটেও সাবেক বিশ্ববিখ্যাত ক্রিকেটারদের মুগ্ধ করেছেন। বাংলাদেশের ক্রিকেট দেখে সাবেক তারকারা মুগ্ধ। টাইগারদের অভিনন্দন জানিয়ে বিখ্যাত ক্রিকেটাররা টুইটও করেছেন। তবে কেন মাশরাফিদের টি-টুয়েন্টি বিশ্বকাপের টিকিট পেতে বাছাইপর্ব খেলতে হচ্ছে? এটা কি আইসিসির নিছক একটা নাটক! নাকি টাইগারপ্রেমীদের সম্মিলিত দাবির সুরে বলা যায়- বাংলাদেশকে কি এখনো ছোট দল ভেবে বৈষম্যের মাঝে ঠেলে দেয়া হচ্ছে? প্রশ্নটার উত্তর কেবল আইসিসির কর্তাব্যক্তিরাই দিতে পারবেন।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 48 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*