Home » জাতীয় » রাজনীতিকদের দুষছে পাকসেনা

রাজনীতিকদের দুষছে পাকসেনা

বাংলার কন্ঠস্বরঃ

১৯৭১ সালের ২৫ মার্চ ‘কালরাত’ সৃষ্টির জন্য পাকিস্তানের তৎকালীন রাজনীতিকদের দোষারোপ করেছে সে দেশের সেনাবাহিনী। তারা বলেছে, রাজনৈতিক সমস্যার সমাধান রাজনৈতিকভাবে করতে ব্যর্থ হয়ে ওই রাতে পূর্ব পাকিস্তানে ‘অপারেশন সার্চলাইট’-এর মাধ্যমে সামরিক হস্তক্ষেপের পথ বেছে নেওয়াটাই কাল হয়েছে।

এ জন্য দায়ী নিজেদের অতিক্ষমতাবান মনে করা কিছু রাজনীতিক, যাঁরা ওই বছর সামরিক শাসন জারির পক্ষে ছিলেন এবং পূর্ব পাকিস্তানে সামরিক হস্তক্ষেপের সিদ্ধান্ত নিয়েছিলেন।

১৯৭১ সালের যুদ্ধ প্রসঙ্গে এমনই মূল্যায়ন করা হয়েছে পাকিস্তান সেনাবাহিনীর ওয়েবসাইটে ‘যুদ্ধের ইতিহাস’ অংশে। মুক্তিযুদ্ধ করে বাংলাদেশের বিজয় অর্জনের ওই বছরকে পাকিস্তানের ইতিহাসের সবচেয়ে মর্মান্তিক বছর হিসেবে অভিহিত করেছে সে দেশের সেনাবাহিনী।

তাদের মূল্যায়ন হলো, ত্রুটিপূর্ণ জাতীয় কৌশল ও কর্মকৌশল ছিল রাজনৈতিক ও সামরিক উভয় ক্ষেত্রেই পাকিস্তানের জন্য বিপর্যয়কর। শক্তি, জাতীয় ও কর্মকৌশল, সংকট ও সংঘাত ব্যবস্থাপনার উপায় এবং যুদ্ধে উচ্চস্তরের নির্দেশনা—১৯৭১ সালে এসব অনুপস্থিত ছিল।

পাকিস্তানের সাবেক সেনা কর্মকর্তা এবং ১৯৭১ সালে একজন মেজর হিসেবে ঢাকায় দায়িত্ব পালন করা সিদ্দিক সালিক তাঁর ‘উইটনেস টু সারেন্ডার’ গ্রন্থে ‘অপারেশন সার্চলাইট’ নামে সামরিক অভিযান প্রসঙ্গে লিখেছেন, পরিকল্পনার প্রথম ধাপে ছিল ২৬ মার্চ বড় সব শহরের নিয়ন্ত্রণ নেওয়া এবং এরপর এক মাসের মধ্যে সব বিরোধী, রাজনৈতিক বা সামরিক ব্যক্তিদের নির্মূল করা।

১৯৭৭ সালে পাকিস্তান ডিফেন্স জার্নালের এক নিবন্ধে বলা হয়, বাঙালিরা পাকিস্তানি সেনা অভিযানের বিরুদ্ধে যে এতটা প্রতিরোধ গড়ে তুলতে পারবে তা পশ্চিম পাকিস্তানি শাসকরা ধারণাও করেননি। পাকিস্তানি বাহিনী ওই অপারেশনের মাধ্যমে তৎকালীন পূর্ব পাকিস্তানে নৃশংসতা ও হত্যাযজ্ঞ শুরু করে। এর ফলে ৯ মাসের মুক্তিযুদ্ধে ৩০ লাখ বাংলাদেশি শহীদ হন। দায় এড়াতে পাকিস্তান বরাবরই এ সংখ্যাকে অস্বীকার করে আসছে।

১৯৭১ সালের যুদ্ধ নিয়ে পাকিস্তান সেনাবাহিনীর ওয়েবসাইটে প্রকাশিত মূল্যায়নে বলা হয়েছে, ‘রাজনৈতিক সমস্যা রাজনৈতিকভাবে সমাধান করতে ব্যর্থ হয়ে নিজেদের অতি ক্ষমতাবান মনে করা কিছু রাজনীতিকের গড়া সামরিক সরকার ২৫-২৬ মার্চ রাতে পূর্ব পাকিস্তানে সামরিক হস্তক্ষেপ করার সিদ্ধান্ত নিয়েছিল। বিদ্রোহ ছড়িয়ে পড়েছিল ব্যাপক পরিসরে। ১৯৭১ সালের এপ্রিলের প্রথম সপ্তাহে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের ফ্লাইটযোগে দুটি ইনফ্যান্ট্রি ডিভিশন এবং অস্ত্রসহ বেসামরিক সশস্ত্র বাহিনীকে শ্রীলঙ্কা হয়ে প্রায় পাঁচ হাজার মাইল বিরামহীন পথ পাড়ি দিয়ে বাংলাদেশে আনা হয়েছিল।’

তথ্যসূত্র: কালের কণ্ঠ

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 61 - Today Page Visits: 2

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*