Home » জাতীয় » ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

 

ঢাকা: আজ  ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস। এ দেশের মুক্তিযুদ্ধের ইতিহাসে দিনটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। ১৯৭১ সালের এই দিনে মেহেরপুরের অদূরে বৈদ্যনাথতলায় গঠিত হয় স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার। এই সরকারের অধীনেই আমাদের মুক্তিযুদ্ধ পরিচালিত হয় এবং ৯ মাস যুদ্ধের পর দেশ স্বাধীন হয়। মুক্তিযুদ্ধকে সফল পরিণতিতে পৌঁছে দিতে মুজিবনগর সরকারের ভূমিকা অপরিসীম। ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী এ দেশে নিরস্ত্র মানুষের ওপর বর্বর হামলা শুরুর কিছুদিনের মধ্যেই এ সরকার গঠনের ফলে মুক্তিযুদ্ধ আন্তর্জাতিক মহলের কাছে গ্রহণযোগ্যতা পায়। এই সরকারে ১৯৭০-এর নির্বাচন পরবর্তী জাতীয় পরিষদের প্রতিনিধিদের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি, সৈয়দ নজরুল ইসলামকে উপরাষ্ট্রপতি, তাজউদ্দীন আহমদকে প্রধানমন্ত্রী, ক্যাপ্টেন এম মনসুর আলীকে অর্থমন্ত্রী এবং এইচ এম কামরুজ্জামানকে স্বরাষ্ট্রমন্ত্রী করা হয়। শেখ মুজিবুর রহমান পাকিস্তানের কারাগারে বন্দি থাকার কারণে সৈয়দ নজরুল ইসলামকে অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব দেওয়া হয়।

১৭ এপ্রিল মেহেরপুরের বৈদ্যনাথতলার আম্রকাননে এই সরকার শপথ গ্রহণ করে। এ সময় দেশি-বিদেশি সাংবাদিকদের সামনে পাঠ করা হয় স্বাধীনতার ঘোষণাপত্র।

এদিন বৈদ্যনাথতলাকে মুজিবনগর নামকরণ করে একে বাংলাদেশের অস্থায়ী রাজধানী ঘোষণা করা হয়।

দিবসটি যথাযথ মর্যাদায় উদযাপনের জন্য আওয়ামী লীগ ও এর সহযোগী এবং ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলো নানা কর্মসূচি পালন করবে। সকাল ৬টায় ধানমন্ডিতে বঙ্গবন্ধু ভবন, আওয়ামী লীগের কেন্দ্রীয় এবং সব জেলা কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে। সকাল ৭টায় বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা।

মুজিবনগরে আওয়ামী লীগের কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ৬টায় জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, সকাল ১০টায় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, সকাল সাড়ে ১০টায় শেখ হাসিনা মঞ্চে জনসভা। জনসভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম।

মুজিবনগর দিবস উপলক্ষে সোমবার বিকেল ৩টায় রাজধানীর খামারবাড়ীতে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আওয়ামী লীগের আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 36 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*