Home » রাজনীতি » ঢাকা মহানগর আ’লীগের কমিটি ঘোষণা অাজ

ঢাকা মহানগর আ’লীগের কমিটি ঘোষণা অাজ

মোঃ ফয়সার শিকদার,বাংলার কন্ঠস্বরঃ

অবশেষে ঢাকা মহানগর আওয়ামী লীগের কমিটি নিয়ে অপেক্ষার অবসান হতে যাচ্ছে।অাজ রবিবার আওয়ামী লীগের সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে সকাল ১১টায় দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম এ কমিটি ঘোষণা করবেন বলে জানিয়েছেন কমিটি গঠনের সঙ্গে সংশ্লিষ্ট আওয়ামী লীগ নেতারা।

 

এ বিষয়ে ঢাকা মহানগর উত্তরের কমিটি সমন্বয়ের দায়িত্বপ্রাপ্ত নেতা আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক কর্নেল (অব.) ফারুক খান গতকাল বাংলার কন্ঠস্বরকে বলেন, ‘আগামীকাল (রবিবার) ঢাকা মহানগর আওয়ামী লীগের কমিটি ঘোষিত হবে।’

 

 

জানা গেছে, আগামী ১৩ তারিখে ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) সম্মেলনে যোগ দিতে তুরস্কে যাবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগের একটি সূত্র জানায়, প্রধানমন্ত্রী চান সম্মেলনে যাওয়ার আগেই নগর কমিটির ঘোষণা দিয়ে যেতে।

 

উল্লেখ্য, প্রায় সাড়ে নয় বছর পর ২০১২ সালের ২৭ ডিসেম্বর সংগঠনটির সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয়। কিন্তু এর পরে পূর্ণাঙ্গ কমিটি ছাড়াই পার হয়েছে এক মেয়াদেরও বেশি সময়।

 

এর আগে ২০০৩ সালের ১৮ জুনের সম্মেলনে ঢাকার সাবেক মেয়র প্রয়াত মোহাম্মদ হানিফকে সভাপতি ও মায়াকে সাধারণ সম্পাদক করা হয়। মোহাম্মদ হানিফের মৃত্যুর পর এমএ আজিজ ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। গত ২৩ জানুয়ারি এম এ আজিজের মৃত্যুর পরে সভাপতি পদটি এখনো শূন্য রয়েছে।

 

দলীয় সূত্রে জানা গেছে, ২০০৮ সালে ক্ষমতায় আসার পরপরই সংগঠনকে গতিশীল করতে ঢাকা মহানগর আওয়ামী লীগকে দুই ভাগে বিভক্ত করার উদ্যোগ নেয়া হয়। ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের পরে উত্তরে কর্নেল (অব.) ফারুক খান এবং দক্ষিণে ড. আব্দুর রাজ্জাককে দায়িত্ব দেওয়া হয়েছিল নগরের কমিটি সমন্বয় করতে। দলের কেন্দ্রীয় কমিটির এই দুই সম্পাদকমণ্ডলীর সদস্য ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে দল সমর্থিত দুই প্রাথীর নির্বাচনী সমন্বয়ক হিসেবে কাজ করেছিলেন। দায়িত্ব নিয়ে তারা দুইভাগে নগরের উত্তর ও দক্ষিণের কমিটি এবং নগরের থানা, ওয়ার্ড ও ইউনিয়ন কমিটির খসড়া তালিকা প্রধানমন্ত্রীর কাছে জমা দিয়েছেন গত সেপ্টেম্বরে।

 

পরে গত ২ ফেব্রুয়ারি রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে এম এ আজিজ ও নুরুল ইসলাম পোস্টারের স্মরণ সভায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী জানিয়েছিলেন শিগগিরই নগর আওয়ামী লীগের কমিটি ঘোষণা করা হবে।

 

সেদিন তিনি বলেছিলেন, ‘ঢাকা মহানগর আওয়ামী লীগের জন্য আমরা দুটি কমিটির খসড়া করেছিলাম। এটা নিয়ে আমরা একদিন বসেছিলাম। সেখানে আমরা তাকে  (এম এ আজিজ) সভাপতি করেছিলাম। এটা নিয়ে আরেক দিন বসার কথা ছিল।  কিন্তু আমি এতো ব্যস্ত ছিলাম, আর বসা হয়ে ওঠেনি। এর মধ্যে তিনি মারা গেলেন। আমরা এই কমিটিগুলো দেব।’

 

দলের নেতাকর্মীদের উদ্দেশ্যে শেখ হাসিনা বলেছিলেন, এক-এগারোর প্রেক্ষাপটে ও সিটি নির্বাচনে যারা দলের পক্ষে কাজ করেছেন, দুর্যোগ মোকাবেলা করেছেন, কমিটিতে তাদের সম্মান দিতে হবে। প্রায় সাড়ে চারশ নেতাকর্মীর নাম তার কাছে এসেছে বলেও তিনি জানিয়েছিলেন।

 

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 41 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*