Home » জাতীয় » সরকারি চাকরিজীবীদের মূল বেতন ১৮ হাজার টাকা হলেই দিতে হবে কর !

সরকারি চাকরিজীবীদের মূল বেতন ১৮ হাজার টাকা হলেই দিতে হবে কর !

বাংলার কন্ঠস্বরঃ

অষ্টম বেতন স্কেল অনুযায়ী সরকারি চাকরিজীবীদের মূল বেতন ১৮ হাজার টাকা হলে তাদের কর দিতে হবে। ২০১৫ সালের ১ জুলাই থেকে নতুন পে-স্কেল কার্যকর করেছে বর্তমান সরকার। এতে সরকারি খাতে বেতন-ভাতা আগের চেয়ে দ্বিগুণ করা হয়েছে। ফলে অনেকেই করযোগ্য হয়েছেন। বর্তমানে সরকারি চাকরিজীবীরা বার্ষিক আয়কর রিটার্ন দাখিলের সঙ্গে তাদের প্রাপ্য কর পরিশোধ করেন। এখন থেকে সিদ্ধান্ত হয়েছে, বছরে একবারে না দিয়ে মাসে মাসে বেতন থেকে অগ্রিম হিসেবে কর কেটে রাখা হবে। বছর শেষে যখন আয়কর রিটার্ন জমা দেবেন তখন তা সমন্বয় করা হবে।

 

বুধবার কন্ট্রোলার জেনারেল অ্যাকাউন্টস (সিজিএ) অফিসের সঙ্গে এনবিআরের এক বৈঠকে এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়। এতে এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান, সিজিএ আবুল কাশেমসহ রাজস্ব বোর্ডের নীতিনির্ধারক পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ওই সিদ্ধান্ত কার্যকরে সিজিএ আবুল কাশেমকে এনবিআর অনুরোধ জানিয়েছে বলেও একটি সূত্রে জানা গেছে।

 

উল্লেখ্য, বর্তমান আইনে চিকিৎসা ভাতা, বাড়ি ভাড়া , যাতায়াত ভাতা বাদ দিয়ে বছরে আড়াই লাখ টাকা পর্যন্ত করমুক্ত। এর বেশি আয় হলে প্রযোজ্য হারে কর দিতে হয়।

 

এনবিআর সূত্র জানায়, বর্তমানে সরকারি চাকরিজীবীদের মূল বেতন, উৎসব ভাতা ও বোনাসকেও করের আওতায় আনা হয়েছে। তবে সরকার নতুন যে বৈশাখী ভাতা দিয়েছে তা করমুক্ত রাখা হয়েছে। সরকারি-বেসরকারি চাকরিজীবীদের মধ্যে কর প্রদানে সমতা আনতে তিন অর্থবছর আগে সরকারি খাতকে করের আওতায় আনা হয়। তবে প্রথম দিকে সরকারি চাকুরেদের শুধু `মূল বেতন` করযোগ্য করা হয়।

 

বর্তমানে সরকারি চাকরিজীবীদের কাছ থেকে বছরে ৫০ কোটি টাকা কর আসে। নতুন করে ২ লাখ চাকরিজীবীকে করের আওতায় আনায় এখানে অতিরিক্ত ১০০ কোটি টাকার রাজস্ব আসবে বলে আশা করছে এনবিআর।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 60 - Today Page Visits: 2

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*