Home » শিক্ষা » ৬ দফা দাবিতে প্রাইমারি শিক্ষকদের আল্টিমেটাম

৬ দফা দাবিতে প্রাইমারি শিক্ষকদের আল্টিমেটাম

 

ঢাকা: প্রাথমিক প্রধান শিক্ষকদের নীচের ধাপে সহকারী শিক্ষকদের বেতন নির্ধারণসহ ৬ দফা দাবি অবলিম্বে বাস্তবায়নের জন্য সরকারের প্রতি জোর দাবি জানিয়েছে বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক সমাজ। আজ শুক্রবার বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক সমাজের কেন্দ্রীয় কমিটির এক সভায় এই দাবি জানানো হয়। রাজধানীর পুরানা পল্টনের মুক্তিভবনে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি শাহিনুর আল-আমীন। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মো. হালিমুজ্জামান, সিনিয়র সহ-সভাপতি এ কে এম খসরুজ্জামান, মো. নুরুল ইসলাম, আল মেরাজ, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মো. মহিদুল ইসলাম, আমিনুল ইসলাম বাবু, মো. সেলিম হোসেন, মো. মোমিনুল ইসলাম, রাশেদা খাতুন প্রমুখ।

 

সভায় নেতৃবৃন্দ বলেন, সারাদেশে প্রাথমিক বিদ্যালয়সমূহে প্রথম সাময়িক পরীক্ষা আগামী ২৩ এপ্রিল থেকে শুরু হওয়ার বিষয় বিবেচনায় রেখে আগামী ২৮ এপ্রিলের মধ্যে আমাদের ৬ দফা দাবি মেনে না নিলে ২৯ এপ্রিল সংবাদ সম্মেলনের মাধ্যমে আমরা কঠোর কর্মসূচি ঘোষণা দিয়ে আমাদের ৬ দফা দাবি মেনে নিতে সরকারকে বাধ্য করব।

 

প্রাথমিক সহকারী শিক্ষক সমাজের ৬ দফা দাবি :

 

১। প্রাথমিক সহকারী শিক্ষকদের বেতন ১১তম গ্রেডে (১২,৫০০ টাকা) পূন:নির্ধারণ করা।

 

২। সরাসরি প্রধান শিক্ষক পদে নিয়োগ বন্ধ করে সহকারী শিক্ষক পদ থেকে নিয়োগ দিয়ে যোগ্যতা ও দক্ষতার ভিত্তিতে বিভাগীয় পরীক্ষার মাধ্যমে মহাপরিচালক পদ পর্যন্ত শতভাগ বিভাগীয় পদোন্নতির সুযোগ প্রদান কর।

 

৩। প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ বিধিমালা পরিবর্তন করে মহিলা পুরুষ নির্বিশেষে সকলের জন্য ন্যূনতম স্নাতক ডিগ্রী শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করা।

 

৪। জাতীয় শিক্ষানীতি ২০১০ অনুযায়ী শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল ঘোষণা করা এবং সকল প্রাথমিক বিদ্যালয় অষ্টম শ্রেণি পর্যন্ত চালু করা।

 

৫। টাইমস্কেল ও সিলেকশন গ্রেড পূনঃবহাল করে দ্রুত পদোন্নতির ব্যবস্থা করা।

 

৬। নন-ভ্যাকেশনাল ডিপার্টমেন্ট হিসেবে ঘোষণা করে প্রাথমিক শিক্ষকদের জন্য অর্জিত ছুটির বিধান প্রণয়ন করা।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 87 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*