Home » লিড নিউজ » জগন্নাথ বিশ্ববিদ্যালয় উপাচার্যের ভবনে শিক্ষার্থীদের তালা

জগন্নাথ বিশ্ববিদ্যালয় উপাচার্যের ভবনে শিক্ষার্থীদের তালা

হল আন্দোলন কর্মসূচিতে পুলিশের বাধা ও পুরোনো কেন্দ্রীয় কারাগারের জায়গায় হল নির্মাণের দাবিতে ছাত্র ধর্মঘট শুরু হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি)। মঙ্গলবার সকালে ধর্মঘটের শুরুতেই উপাচার্যের ভবনে তালা দিয়েছেন আন্দোলনকারীরা।

হলের দাবিতে সোমাবার প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে মিছিলের কর্মসূচি ছিল আন্দোলনকারীদের। তবে বংশাল মোড়ের পর মিছিলটিতে আর এগোতে দেয়নি পুলিশ। ছাত্রদের উপর টিয়ারশেলও নিক্ষেপ করে পুলিশ। এতে অর্ধশত শিক্ষার্থী আহত হয়। এরপর ওই ঘটনার প্রতিবাদে প্রথমে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দেন আন্দোলনকারীরা। পরে কর্মসূচির পরিবর্তন করে বলা হয়, কেবল মঙ্গল ও বুধবার ধর্মঘট পালন করা হবে।

নতুন হল নির্মাণের সুস্পষ্ট ঘোষণা এবং পুরনো কেন্দ্রীয় কারাগারের জমি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কাছে হস্তান্তরের দাবিতে চলতি মাসের শুরুর দিকেই আন্দোলনে নামেন জবি শিক্ষার্থীরা। মঙ্গলবার সকালে বিভিন্ন রুট থেকে শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থীদের পরিবহনকারী বাস, মাইক্রোবাস, প্রাইভেটকার বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করতে দেওয়া হয়নি। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক অবরোধ করে রেখেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

উল্লেখ, ২০০৫ সালে অনাবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করা এই প্রতিষ্ঠানের ১১টি হল প্রভাবশালীদের দখলে ছিল। ২০০৯ সালে বৃহত্তর ছাত্র আন্দোলনে সরকারের উচ্চ মহলের টনক নড়ে। ওই সময় একাধিক হল বিশ্ববিদ্যালয়কে দিতে ভূমি মন্ত্রণালয়ের সুপারিশ থাকলেও তা কার্যকর করেনি ঢাকা জেলা প্রশাসন। পরে ২০১১ ও ২০১৪ সালে জোরালো আন্দোলনে দুটি হল পুনরুদ্ধার হলেও তা ব্যবহার উপযোগী করতে পারেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়া ২০১৪ সালের ২৩ মার্চ কেন্দ্রীয় কারাগারের জমির দাবিতে জবি কর্তৃপক্ষ স্বরাষ্ট্রসচিব বরাবর আবেদন করে। কিন্তু এখনো এ বিষয়ে কোনো সাড়া মেলেনি।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 49 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*