Home » জাতীয় » ঢাকায় কেরির ৮ ঘন্টা

ঢাকায় কেরির ৮ ঘন্টা

ঢাকা: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী প্রথমবারের মতো ঢাকায় একটি সংক্ষিপ্ত সফর করেছেন। তার এই সফরের সময় ছিল সোমবার সকাল ১০টা ১০ থেকে বিকাল ৫টা পর্যন্ত। জন কেরি বিশেষ ফ্লাইটে জেনেভা থেকে সোমবার সকাল ১০টার দিকে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। এ সময় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বিমানবন্দরে তাকে স্বাগত জানান।

বিমানবন্দরের আনুষ্ঠানিকতা সেরে জন কেরি রাজধানীর একটি হোটেলে কিছুক্ষণ বিশ্রাম নেন। হোটেল থেকে তিনি সরাসরি ধানমণ্ডি ৩২ নম্বর সড়কের বঙ্গবন্ধু জাদুঘরে যান।

জন কেরি সেখানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। সেখান থেকে দুপুর ১২টার দিকে বের হয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যান তিনি। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। বৈঠক শেষে দুপুর ১টার দিকে জন কেরি প্রধানমন্ত্রীর কার্যালয় ত্যাগ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক শেষে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে দুপুরে মধ্যাহ্নভোজ করেন জন কেরি। এ সময় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তিনি আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠক করেন। এতে ১০ সদস্যের দুটি প্রতিনিধি দল অংশ নেয়। এখানে কেরি ও তার সফরসঙ্গী তিনজনকে বাংলাদেশের বিখ্যাত শিল্পীদের আঁকা চিত্রকর্ম উপহার দেয়া হবে।মধ্যাহ্নভোজের মেন্যুতে অন্যান্য আইটেমের পাশাপাশি খাবারের টেবিলে দেয়া হবে বাংলাদেশের ঐতিহ্যবাহী পিঠা।

সোমবার বিকালে রাজধানীর এডওয়ার্ড এম কেনেডি সেন্টার ফর পাবলিক সার্ভিস অ্যান্ড আর্টস (ইএমকে সেন্টার) মিলনায়তনে জন কেরির সঙ্গে সাক্ষাত করেন জাতীয় সংসদে বিরোধীদলীয় নেত্রী রওশন এরশাদ।

এরপর বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ঢাকায় মার্কিন দূতাবাসে ৪টা ৩৫ মিনিট থেকে প্রায় ৪০ মিনিট পর্যন্ত জন কেরির সঙ্গে বৈঠক করেন। বিকাল ৫টার দিকে বিশেষ ফ্লাইটে কেরি নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক বিমানবন্দরে তাকে বিদায় জানান।

 

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 51 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*