Home » জাতীয় » সারা দেশে চলছে অনির্দিষ্টকালের নৌ-ধর্মঘট

সারা দেশে চলছে অনির্দিষ্টকালের নৌ-ধর্মঘট

ঢাকা: বেতন-ভাতা বৃদ্ধি, কর্মস্থলে দুর্ঘটনায় নিহত শ্রমিকদের ক্ষতিপূরণ পুননির্ধারণ, নদীর নাব্যতা রক্ষা ও নৌপথে সন্ত্রাসী-ডাকাতি বন্ধসহ ১৫ দফা দাবিতে ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘটে সারাদেশে পণ্য ও যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধ হয়ে গেছে।

নৌযান শ্রমিকদের এই ধর্মঘটের ফলে আউটার অ্যাংকরেজে অবস্থানরত জাহাজে পণ্য ওঠা-নামার কাজসহ মংলা বন্দরের সঙ্গে নৌপথে আমদানি-রফতানি ও পণ্য পরিবহন বন্ধ রয়েছে। এরে ফলে বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়েছেন মংলা বন্দর ব্যবহারকারী, আমদানিকারক ও ব্যবসায়ীরা।

নৌ শ্রমিক সংগ্রাম পরিষদের মতে, দেশে প্রায় ১৯ হাজার ৫০০ কার্গো, কোস্টার, বার্জ ও লঞ্চসহ অন্যান্য সকল নৌযানের ২ লাখ শ্রমিক দাবি আদায়ে সোমবার রাত ১২টা ১মিনিট থেকে অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করছে। নৌযান শ্রমিকরা মংলার পশুর, শরণখোলার বলেশ্বর ও মোড়েলগঞ্জের পানগুছি নদীতে নোঙ্গর করে রেখেছে কয়েকশ কার্গো, কোস্টার, বার্জসহ লাইটারেজ জাহাজ।

নৌ শ্রমিক সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় কমিটির নেতারা জানান, সারাদেশের নৌপথে চলাচলকারী পণ্য ও যাত্রীবাহী নৌযানের শ্রমিক-কর্মচারীদের বেতন সর্বনিম্ন ১০ হাজার টাকা বৃদ্ধিসহ ১৫ দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের এ ধর্মঘট চলবে।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 46 - Today Page Visits: 2

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*