Home » জাতীয় » ২ অক্টোবর স্মার্টকার্ড উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

২ অক্টোবর স্মার্টকার্ড উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

অবশেষে নাগরিকদের উন্নতমানের জাতীয় পরিচয়পত্র ‘স্মার্টকার্ড’ বিতরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মতি মিলেছে। ২ অক্টোবর ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী স্মার্টকার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধন করবেন।

সোমবার নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. সিরাজুল ইসলাম বিডি টুয়েন্টি ফোর লাইভ ডটকমকে এ তথ্য নিশ্চিত করেন।

ইসি সূত্র জানায়, স্মার্টকার্ড গ্রহণের সময় নাগরিকদের ১০ আঙুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি দিতে হবে। এজন্য প্রতিটি এলাকায় ক্যাম্প স্থাপন করে কার্ড বিতরণ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি নেওয়া হবে।

ইসির পরিকল্পনা অনুযায়ী, প্রথমে ঢাকা সিটি করপোরেশন, জেলা-উপজেলা, পৌরসভা ও সবশেষে ইউনিয়ন পর্যায়ে স্মার্টকার্ড বিতরণ করা হবে। সেপ্টেম্বরের শুরুর দিকে ঢাকায় স্মার্টকার্ড বিতরণের পর দেশের অন্যান্য সিটি করপোরেশনগুলোতেও তা বিতরণ করা হবে।

২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে দেশের সকল নাগরিকের হাতে (যারা ভোটার হয়েছেন) উন্নতমানের এ কার্ড পৌঁছে দেওয়া হবে। সিটি করপোরেশনের ওয়ার্ডের ভোটার সংখ্যা ভেদে একাধিক ক্যাম্প থাকবে। পৌরসভার প্রতিটি ওয়ার্ডে থাকবে একটি ক্যাম্প। আর গ্রামের ভোটারদের ক্যাম্প থাকবে ইউনিয়ন পরিষদে।

স্মার্ট কার্ডের উল্লেখযোগ্য ব্যবহার হলো: আয়কর দাতা শনাক্তকরণ নম্বর (টিআইএন) প্রাপ্তি, ড্রাইভিং লাইসেন্স নম্বর প্রাপ্তি ও নবায়ন, পাসপোর্ট প্রাপ্তি ও নবায়ন, চাকুরির জন্য আবেদন, স্থাবর সম্পত্তি ক্রয় ও বিক্রয়, ব্যাংক হিসেব খোলা ও ঋণ প্রাপ্তি, সরকারি বিভিন্ন ভাতা উত্তোলন, সরকারি ভর্তুকি, সাহায্য, সহায়তা প্রাপ্তি, শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি, বিমান বন্দরে ই-গেট এর মাধ্যমে আগমন ও বহির্গমন সুবিধা, শেয়ার আবেদন ও বিও একাউন্ট খোলা, ট্রেড লাইসেন্স প্রাপ্তি, যানবাহন রেজিস্ট্রেশন, বিবাহ ও তালাক রেজিস্ট্রেশন, গ্যাস, বিদ্যুৎ, পানি সংযোগ গ্রহণ, মোবাইল ও টেলিফোন সংযোগ গ্রহণ, বিভিন্ন ধরনের ই-টিকেটিং, সিকিউরড ওয়েব লগ ইন, ই-ফরম পূরণে নাগরিকের সঠিক ও নির্ভুল তথ্য স্বয়ংক্রিয়ভাবে সংযোজন ইত্যাদি।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 47 - Today Page Visits: 2

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*