Home » জাতীয় » রোববার তিন জেলার সকাল-সন্ধ্যা হরতাল

রোববার তিন জেলার সকাল-সন্ধ্যা হরতাল

নিউজ ডেস্ক: আগামী ৪ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য পার্বত্য চট্টগ্রাম ভূমিবিরোধ নিষ্পত্তি কমিশনের বৈঠকের প্রতিবাদে ওইদিন তিন পার্বত্য জেলায় (রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান) সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে স্থানীয় পাঁচটি সংগঠন।

সংগঠনগুলো হলো- বাঙালি পার্বত্য নাগরিক পরিষদ, পার্বত্য গণপরিষদ, পার্বত্য চট্টগ্রাম সম-অধিকার আন্দোলন, পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ ও পার্বত্য বাঙালি ছাত্র ঐক্যপরিষদ।

এক বিবৃতিতে পার্বত্য নাগরিক পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আলকাছ আল মামুন ভূঁইয়া এ হরতাল কর্মসূচির বিষয়টি জানিয়েছেন। তিনি জানান, ওইদিন হরতালের পাশাপাশি রাঙ্গামাটির পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের কক্ষে অনুষ্ঠিতব্য কমিশনের বৈঠকস্থলটিও ঘেরাও করে রাখা হবে।

এদিকে ভূমি কমিশনের আসন্ন বৈঠক ও তার প্রতিবাদে ডাকা হরতাল ঘিরে রাঙ্গামাটিসহ তিন পার্বত্য জেলায় জনমনে উদ্বেগ ও উৎকণ্ঠা বিরাজ করছে।

প্রসঙ্গত পার্বত্য চট্টগ্রামে বিরাজমান ভূমি সংক্রান্ত বিরোধ নিষ্পত্তিকল্পে দ্রুত কাজ করার উদ্দেশ্যে ১ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত নিয়মিত মন্ত্রিপরিষদ বিভাগের সভায় ভেটিং সাপেক্ষে পার্বত্য চট্টগ্রাম ভূমিবিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) আইন-২০১৬’র খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়।

এরপর ৮ আগস্ট রাষ্ট্রপতির সম্মতিক্রমে ৯ আগস্ট সংশোধিত আইনটির ওপর অধ্যাদেশ (নং-০১, ২০১৬) জারি করে সরকার। অধ্যাদেশ জারির কমিশনের প্রথম বৈঠক ৪ সেপ্টেম্বর পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের রাঙ্গামাটির প্রধান কার্যালয় ভবনে আহ্বান করা হয়েছে।

জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন জানান, পার্বত্য চট্টগ্রাম ভূমি কমিশনের বৈঠক ৪ সেপ্টেম্বর রাঙ্গামাটির পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সভাকক্ষে অনুষ্ঠিত হবে। বৈঠক শান্তিপূর্ণভাবে সফল করতে প্রয়োজনীয় যা করা দরকার তার সব পদেক্ষপ নেবে প্রশাসন।

বৈঠকের প্রতিবাদে পাঁচ বাঙালি সংগঠনের হরতাল ও ঘেরাও কর্মসূচির বিষয়ে তিনি বলেন, যে কেউ যে কোনো দাবি নিয়ে আন্দোলন করতে পারে। তবে সেটি যেন গণতান্ত্রিকভাবে হয়। কেউ আইনশৃংখলার বিনষ্ট ঘটাতে চাইলে তা যে কোনো মূল্যে প্রতিরোধ করা হবে।

এ ব্যাপারে অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) শহীদুল্লাহ বলেন, আইনশৃংখলা রক্ষায় সব ধরণের পদক্ষেপ নেয়া হবে। হরতালের নামে কেউ আইনশৃংখলার অবনতি ঘটাতে চাইলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 37 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*