Home » আদালত ও অাইন » ৯ অসহায় শিশুকে কারাগারে পাঠানো নিয়ে রুল

৯ অসহায় শিশুকে কারাগারে পাঠানো নিয়ে রুল

রাজধানীর মোহাম্মদপুর থানা পুলিশের হাতে আটক ৯ অসহায় শিশুকে কারাগারে পাঠানোর ঘটনায় রুল জারি করেছেন হাইকোর্ট।

রুলে শিশু আইন ও জাতীয় আইনগত সহায়তা প্রদান আইনের বিধান অনুসরণ না করে ওই শিশুদের কারাগারে পাঠানো কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

পাশাপাশি আটক শিশুদের ক্ষেত্রে শিশু আইনের ৫, ৮ ও ৯ ধারার বিধান অনুসরণের নির্দেশ কেন দেওয়া হবে না, তা-ও জানতে চাওয়া হয়েছে।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ রোববার এই রুল জারি করেন।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার, মোহাম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি), সমাজকল্যাণ অধিদফতরের মহাপরিচালকসহ আট বিবাদীকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত ২৭ মে ‘ওরা ক্ষুধার্ত ও ওরা নির্যাতিত’ শিরোনামে একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনে বলা হয়, ২৬ মে মোহাম্মদপুরের রাস্তা থেকে আটক করে ঢাকার সিএমএম আদালতের হাজতখানায় আনে মোহাম্মদপুর থানা পুলিশ। আদালত শিশুদের ঢাকা কেন্দ্রীয় কারাগারের মাধ্যমে টঙ্গীর কিশোর উন্নয়ন কেন্দ্রে পাঠানোর আদেশ দেন। পরে সন্ধ্যার দিকে শিশুদের প্রিজন ভ্যানে করে নিয়ে যাওয়া হয়।

এরপর ওই প্রতিবেদন যুক্ত করে জনস্বার্থে চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ (সিসিবি) ফাউন্ডেশনের পক্ষে গত সপ্তাহে হাইকোর্টে একটি রিট করা হয়। রোববার ওই রিটের শুনানি নিয়ে রুল জারি করেন হাইকোর্ট।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যরিস্টার আবদুল হালিম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 80 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*