Home » জাতীয় » ‘এরা যুদ্ধাপরাধীর পক্ষে ভাড়া খাটে’

‘এরা যুদ্ধাপরাধীর পক্ষে ভাড়া খাটে’

স্টাফ করেসপন্ডেন্ট:

যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচকে (এইচআরডব্লিউ) ভাড়াটে সংগঠন হিসেবে চিহ্নিত করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ।

তিনি বলেছেন, “এইচআরডব্লিউ একটি ভাড়াটে সংগঠন। আওয়ামী লীগের পক্ষ থেকে এই ভাড়াটে সংগঠনের প্রতিবেদন আমরা প্রত্যাখ্যান করছি।”

আজ মঙ্গলবার আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে এইচআরডব্লিউ’র প্রতিবেদনের প্রতিক্রিয়া জানাতে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

হাছান মাহমুদ বলেন, ‘হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদন একপেশে, মনগড়া ও ভুল তথ্যনির্ভর। এ বানোয়াট ও আজগুবি প্রতিবেদন আমরা প্রত্যাখ্যান করছি।’

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে ১২ জানুয়ারি হিউম্যান রাইটস ওয়াচ একটি প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে বিভিন্ন মানবাধিকার সংগঠন ও গণমাধ্যমকর্মীরা দমন-পীড়নের শিকার হচ্ছেন এবং মত প্রকাশের স্বাধীনতাকে রুদ্ধ করতে আইন প্রণয়নের জন্য প্রচেষ্টা চালানো হচ্ছে।

এর প্রতিক্রিয়ায় আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাছান মাহমুদ বলেন, সৌদি সরকারসহ বিভিন্ন দেশের কাছ থেকে অর্থ নেওয়ার অভিযোগ এই সংগঠনটির রয়েছে। এরা যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ হত্যার পর আলোড়ন সৃষ্টি হলেও নিশ্চুপ ছিলো। অভিযোগ রয়েছে, ড. মুহাম্মদ ইউনূসের গ্রামীণ ফাউন্ডেশন থেকেও এই প্রতিষ্ঠানটি অর্থায়ন পেয়ে থাকে।

“এই প্রতিষ্ঠানটি কিছু কিছু সময় বাংলাদেশকে নিয়ে বিকৃত রিপোর্ট ও বিবৃতি দেয়, রিপোর্ট প্রকাশ করে। এইচআরডব্লিউ বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার সঙ্গে মিল রেখে সাম্প্রতি রিপোর্ট প্রকাশ করেছে। যেটা ভুলে ধরা, মনগড়া তথ্যনির্ভর ও বানোয়াট।”

এইচআরডব্লিউ’র মনগড়া রিপোর্ট হিসেবে সাম্প্রতি আর্সেনিক নিয়ে এক রিপোর্টের উদ্ধৃতি দিয়ে হাছান মাহমুদ বলেন, “তারা বলছে, বাংলাদেশে নাকি আর্সেনিক রোগে প্রতি বছর ৪৩ হাজার মানুষ মারা যায়। পৃথিবীর আর কোন প্রতিষ্ঠান এই রিপোর্টের সত্যতা দিতে পারেনি। তাদের রিপোর্ট কী পরিমাণ মনগড়া ও ভুলে ধরা এই রিপোর্ট থেকেই বোঝা যায়।”

এসময় হিউম্যান রাইটস ওয়াচকে ভাড়াটে সংগঠন হিসেবে কটূক্তি করেন হাছান মাহমুদ। তিনি বলেন, “এরা যুদ্ধাপরাধীর পক্ষে ভাড়া খাটে। বাংলাদেশের বিএনপি-জামায়াতের পক্ষে ভাড়া খাটে। আর এই প্রতিষ্ঠানের বিবৃতি নিয়ে মির্জা ফখরুল-রিজভী সাহেবরা যেখানে প্রতিদিন বক্তব্য-বিবৃতি দিচ্ছেন, তাতে বিএনপি’র দেউলিয়াত্ব প্রকাশ করে।”

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের কৃষি ও সমবায় সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, আওয়ামী লীগ ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ প্রমুখ।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 38 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*