Home » আন্তজাতিক » অন্যরকম খবর » পরীক্ষার খাতায় ‘ছোট ভাই’ হিসেবে পাশ করিয়ে দেওয়ার আবদার

পরীক্ষার খাতায় ‘ছোট ভাই’ হিসেবে পাশ করিয়ে দেওয়ার আবদার

অনলাইন ডেস্ক: পরীক্ষার্থী ৭২ জন, কিন্তু পাস করেছে মাত্র একজন। পরীক্ষায় এমন খারাপ ফল নিয়ে গত কয়েকদিন ভারতের গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধীন বালুরঘাট আইন কলেজে বিক্ষোভ করে শিক্ষার্থীরা। শেষ পর্যন্ত হাটে হাঁড়ি ভাঙতে হয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আইনজ্ঞ হওয়ার স্বপ্ন দেখা শিক্ষার্থীরা খাতায় যা লিখেছে, তা দেখে চোখ কপালে উঠতে বাধ্য।

আপাতদৃষ্টিতে খাতা লেখায় ভর্তি হলেও অনেক খাতাতেই আইনের বিন্দু-বিসর্গ নেই। কোথাও পরীক্ষার্থীরা নিজেদের প্রেমিকাকে নিয়ে বিরহযন্ত্রণা তুলে ধরেছে, কোথাও আবার খাতার শেষে ‘ছোট ভাই’ হিসেবে পাশ করিয়ে দেওয়ার আবদার! হিন্দি গানের কলি, অশ্লীল ভাষার ব্যবহার— বাদ যায়নি কিছুই। বেপরোয়া হয়ে একজন তো ‘আই লাভ ইউ বেবি’ও লিখে ফেলেছে। পরীক্ষার খাতাতেই অতীত ভুলে ফিরে আসার জন্য মনের মানুষটির কাছে কাতর আবেদনও করেছে এক পরীক্ষার্থী। খবর এবেলার।

একটি, দু’টি নয়, একাধিক খাতায় এমন লেখা দেখে রীতিমতো আঁতকে উঠেছেন পরীক্ষকরা। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে অভিযোগও জানিয়েছেন তারা। ফলে, অনেক পরীক্ষার্থীই শূন্য পেয়েছে। ৩০ পেলেই যেখানে পাশ, সেখানে চার নম্বরের গ্রেস মার্কস দিয়েও অনেককেই পাশ করানো যায়নি।

যে পরীক্ষার্থীরা এই কাণ্ড ঘটিয়েছে, তাদের রেজিস্ট্রেশন বাতিলের কথা চিন্তাভাবনা করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আর পাস না করে যারা বিক্ষোভ দেখাচ্ছিল, ‘প্রেম পত্র’ খাতা সামনে আসতেই তারা উধাও!

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 52 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*