Home » জাতীয় » ‘বাংলাদেশীরা সবচেয়ে কর্মপরায়ণ’

‘বাংলাদেশীরা সবচেয়ে কর্মপরায়ণ’

আমার দেখায় বাংলাদেশীরা সবচেয়ে উজ্জীবিত, অতিথিপরায়ন, কর্মপরায়ন ও কৌতুহলী মানুষ বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত বার্নিকাট।

২৮ জানুয়ারি শনিবার দুপুরে আশুলিয়ার দত্তপাড়ায় বেসরকারি ড্যাফোডিল ইউনির্ভাসিটির ১৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন রাষ্ট্রদূত।

এসময় বার্নিকাট বলেন, শিক্ষার বিষয়টি বিবেচনায় রেখে আমেরিকান ও বাংলাদেশীদের একে অপরের কাছে অনেক কিছু শেখার আছে। দূতাবাস সেই বিষয়টি নিশ্চিত করতে চায়। এসময় তিনি বাংলাদেশী শিক্ষার্থীদের বাংলা ভাষার আন্দোলনের মাধ্যমে ইতিহাস পালটে সারা বিশ্বের জন্য আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রতিষ্ঠা করার প্রসংশা করেন।

তিনি আরও বলেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের শক্তিশালী সম্পর্কের একটি অন্যতম দিক হল শিক্ষার জন্য শ্রদ্ধা, শিক্ষাদানের প্রতি অঙ্গীকার ও শেখার উৎসাহ। একটি উন্নত শিক্ষা পারে একজন ব্যক্তির জীবনকে পরিবর্তন ও উন্নত করতে। বর্তমানে যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয় গুলোতে পড়াশোনার বিচারে বাংলাদেশ এখন ১১ তম স্থান দখল করে আছে।

 

গত বছর যুক্তরাষ্ট্রে সাড়ে ৬ হাজারেরও বেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে পড়াশোনা করছে। যদি বাংলাদেশী শিক্ষার্থীরা তাদের শিক্ষা জীবন যুক্তরাষ্ট্রে এগিয়ে নেয়ায় আগ্রহী হন। তাহলে এডুকেশন ইউএসএ এ ব্যাপারে প্রতিটি পদক্ষেপ সহযোগিতা করবেন বলে আশাবাদ প্রদান করেন তিনি।

তার বক্তব্যে ড্যাফোডিলের শিক্ষার্থীদের প্রতি তিনটি বিষয় মনে রাখার অনুরোধ করেন তিনি। বিষয়গুলো-কৃতজ্ঞ থাকা, দৃঢ়চেতা হওয়া ও সদয় হওয়া। প্রতিষ্ঠা দিবসে, শিক্ষা ও সুযোগের জন্য দিবসটি উদযাপন করুণ ও কৃতজ্ঞ থাকুন। বাংলাদেশের পরিবর্তন ছাত্র নেতৃত্ত্বের অবদানের ইতিহাসবে এগিয়ে নিতে প্রত্যেককে দৃঢ়চেতা হতে হবে। শিক্ষার্থী হিসেবে শুধু পড়া মুখস্ত নয়। কঠিন সমস্যা সমাধান করা, প্রশ্ন করা ও নিবিড়ভাবে চিন্তা করার মধ্যে সদয় থাকতে হবে বলে জানান। পরিশেষে তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আপনাদের অর্জন দেখার জন্য বর্তমান ও আগামীতে আমি অপেক্ষা করবো।

এসময় অনুষ্ঠানে এফবিসিসিঅঅইয়ের সভাপতি প্রধান বক্তা হিসেবে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, শিক্ষার বিকল্প নেই। দেশ উন্নত ও নিজেকে তৈরি করতে অবশ্যই শিখতে হবে। বিশ্বের দুয়ারে যারা উন্নতি করেছে সবাই শিক্ষাকে গুরুত্ব দিয়েছে। এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এফবিসিসিআই এর সভাপতি আব্দুল মাতলুব আহমদ, বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান মোহাম্মদ সবুর খান ও উপাচার্য ড.ইউসুফ ইসলাম সহ শিক্ষক-শিক্ষার্থীরা। এছাড়া মেধাবী শিক্ষার্থীদের হাতে বৃত্তি তুলে দেন বার্নিকাট।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 46 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*