Home » জাতীয় » বাংলাদেশ হবে ‘সুইজারল্যান্ড অফ দ্য ইস্ট’

বাংলাদেশ হবে ‘সুইজারল্যান্ড অফ দ্য ইস্ট’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা যদি নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করতে পারি আমরা নিজেরাই আমাদের চেষ্টায় উন্নত দেশে পরিণত হব। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশ হিসেবে বিশ্ব মানচিত্রে আত্মপ্রকাশ করবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল বাংলাদেশ হবে ‘সুইজারল্যান্ড অফ দ্য ইস্ট’।

আজ মঙ্গলবার বিকেলে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বাংলাদেশ ছাত্রলীগের ৬৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠনটির সাবেক নেতাকর্মীদের পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

ছাত্রলীগের নেতাকর্মীদের উদ্দেসশ্যে তিনি বলেন, ছাত্রলীগের প্রত্যেক নেতাকর্মীকে সবার আগে শিক্ষা নিতে হবে। অশিক্ষিতদের হাতে রাষ্ট্র পরিচালনা করলে কী অবস্থা হয় সেটা আমরা পঁচাত্তর পরবর্তী সময়ে দেখেছি। ছাত্রলীগকে আরো সুগঠিত হতে হবে। ছাত্রলীগের যে ইতিহাস সেই ইতিহাসকে সমুন্নত রেখে বাংলাদেশের উন্নয়নে সকল স্তরের নেতা কর্মীদেরকে একত্রে কাজ করতে হবে।

তিনি আরো বলেন, জাতির পিতার অসমাপ্ত আত্মজীবনী ছাত্রলীগের সকল নেতাকর্মীদের পড়া উচিত। ছাত্রদের মূল কাজ শিক্ষা। ছাত্রলীগের প্রত্যেক নেতাকর্মীকে বলবো রাজনীতি করবো তবে শিক্ষা নিয়ে।

প্রধানমন্ত্রী বলেন, রাজনীতির আগে শিক্ষা নিতে হবে। আমি রেহানা সবসময় ছেলে-মেয়েদের বলি, কিছু দিয়ে যেতে পারবো না। শুধু শিক্ষা গ্রহণ করো। কারণ শিক্ষা গ্রহণ করলে কেউ ছিনতাই করে নিয়ে যেতে পারবে না। সম্পত্তি ছিনিয়ে নেওয়া যাবে, কিন্তু শিক্ষা নিজের কাছেই থাকবে।

তিনি বলেন, প্রতিটি জেলায় যাতে বিশ্ববিদ্যালয় হয় সে ব্যাপারে আমরা সচেতন। হোক সেটা সরকারি বা বেসরকারী। কোন ছেলে মেয়ে শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত হবেনা। দেশের প্রত্যন্ত আঞ্চলে আমরা বিদ্যালয় নির্মাণ করছি। উচ্চ শিক্ষার জন্য প্রধানমন্ত্রী ফান্ড আছে। কেউ যদি উচ্চশিক্ষা নিতে যায়, পিএইচডি করতে চায় তাঁকে সরকারের পক্ষ থেকে সাহায্য করা হবে।

তিনি আরো বলেন, ‘আমি ঘোষণা দিয়েছিলাম ডিজিটাল বাংলাদেশ গড়বো। সেটা এখন আর ঘোষণা নয়। বাংলাদেশ এখন প্রযুক্তির দিক রহেকে অনেক এগিয়ে গেছে। এই বছরের শেষে আমাদের নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে। এর ফলে আমাদের দেশের ইন্টারনেট এর গতি বৃদ্ধি পাবে। আমরা আরো সহজে তথ্যের আদান প্রদান করতে পারবো।

ফ্রিল্যান্সিং এর ব্যাপারে প্রধানমন্ত্রী বলেন, গ্রামের বা শহরের একটা ছেলে বা মেয়ে যেন ঘরে বসে আউটসোর্সিং এর মাধ্যমে টাকা ইনকাম করতে পারে সেজন্য আমরা লার্নিং এন্ড আর্নিং প্রজেক্ট হাতে নিয়েছি। এর ফলে যে কেউ স্বল্প সময়ে ট্রেনিং গ্রহণের মাধ্যমে ঘরে বসেই বাইরের দেশের কাজ করে টাকা ইনকাম করতে পারবে। তথ্যপ্রযুক্তি খাতেও অবদান রাখতে পারবে। বর্তমানে আমাদের দেশে প্রায় ৩ লাখ ফ্রিল্যান্সার রয়েছে। যা আমাদের জন্য অত্যন্ত আনন্দের খবর।

আজ মঙ্গলবার বেলা ৩টা ৩৫ মিনিটে রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের সভামঞ্চে ওঠেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোহরাওয়ার্দী উদ্যানের সভামঞ্চে উঠলে ‘শেখ হাসিনার আগমন শুভেচ্ছা স্বাগতম’ স্লোগানে মুখরিত হয়ে ওঠে উদ্যান। পরে জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 49 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*