Home » বিনোদন » শুভ জন্মদিন নায়ক রাজ্জাক

শুভ জন্মদিন নায়ক রাজ্জাক

বাংলা চলচ্চিত্রের জীবন্ত কিংবদন্তী অভিনেতা নায়ক রাজ রাজ্জাক। অসংখ্যা চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে দখল করে আছেন লাখো দর্শকের হৃদয়। আজ ২৩ জানুয়ারি, সোমবার এই কিংবদন্তীর জন্মদিন। নায়ক রাজ রাজ্জাকের ৭৬তম জন্মদিনে ‘বিডি২৪লাইভ’ পরিবারের পক্ষ থেকে জন্মদিনের শুভেচ্ছা।

১৯৪২ সালের আজকের এই দিনে পশ্চিমবঙ্গের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। কলকাতার একটি থিয়েটারে থেকে অভিনয় জীবনের শুরু করেন রাজ্জাক। কলকাতার খানপুর হাইস্কুলে সপ্তম শ্রেণীতে পড়ার সময় স্বরসতী পূজা চলাকালীন সময়ে মঞ্চ নাটকে অভিনয়ের জন্য তাঁর শিক্ষক রবীন্দ্রনাথ চক্রবর্তী তাঁকে বেছে নেন নায়ক অর্থাৎ কেন্দ্রীয় চরিত্রে।

শিশু-কিশোরদের নিয়ে লেখা নাটক ‘বিদ্রোহী’তে গ্রামীণ কিশোর চরিত্রে অভিনয়ের মধ্য দিয়েই নায়ক রাজের অভিনয়ে সম্পৃক্ততা। ১৯৫৯ সালে ভারতের মুম্বাইয়ে চলচ্চিত্র বিষয়ে পড়াশুনা ও ডিপ্লোমা ডিগ্রী অর্জন করেন তিনি।

১৯৬৪ সালে তিনি তৎকালীন পূর্ব পাকিস্তানে পাড়ি জমান। প্রথমদিকে রাজ্জাক তৎকালীন পাকিস্তান টেলিভিশনে ‘ঘরোয়া’ নামের ধারাবাহিক নাটকে অভিনয় করে দর্শকদের কাছে জনপ্রিয় হন। নানা প্রতিকূলতা পেরিয়ে তিনি আব্দুল জব্বার খানের সাথে সহকারী পরিচালক হিসেবে কাজ করার সুযোগ পান।

সালাউদ্দিন প্রোডাকশন্সের ‘তেরো নাম্বার ফেকু ওস্তাগড় লেন’ চলচ্চিত্রে ছোট একটি চরিত্রে অভিনয় করে সবার কাছে নিজ মেধার পরিচয় দেন রাজ্জাক। পরবর্তীতে ‘কার বউ’, ‘ডাক বাবু’, ‘আখেরী স্টেশন’-সহ আরও বেশ ক’টি ছবিতে ছোট ছোট চরিত্রে অভিনয়ও করে ফেলেন। পরে ‘বেহুলা’ চলচ্চিত্রে সুচন্দার বিপরীতে নায়ক হিসেবে অভিনয় করে আলোড়ন সৃষ্টি করেন তিনি। ঢালিউডে গড়ে তোলেন নিজের শক্ত অবস্থান। তিনি প্রায় ৩০০টি বাংলা ও উর্দু চলচ্চিত্রে অভিনয় করেছেন। পাশাপাশি পরিচালনা করেছেন প্রায় ১৬টি চলচ্চিত্র।

একাধিক জাতীয় চলচ্চিত্র পুরষ্কার পাওয়া এ অভিনেতা দীর্ঘ অভিনয় জীবনে জুটিবদ্ধ হয়েছেন অনেকের সাথে। তার মধ্যে রাজ্জাক-সুচন্দা, রাজ্জাক-কবরী, রাজ্জাক-ববিতা, রাজ্জাক-শাবানা জুটির অসংখ্য ছবি আজোও গেঁথে আছে দর্শকের হৃদয়ে। আর তিনি ভূষিত হয়েছেন ঢালিউডের নায়ক রাজ উপাধিতে।

রাজ্জাক অভিনীত জনপ্রিয় চলচ্চিত্র গুলোর মধ্যে- নীল আকাশের নীচে, ময়নামতি, মধু মিলন, পীচ ঢালা পথ, যে আগুনে পুড়ি, জীবন থেকে নেয়া, বাবা কেন চাকর, কী যে করি, অবুঝ মন, রংবাজ, বেঈমান, আলোর মিছিল, অশিক্ষিত, অনন্ত প্রেম, বাদী থেকে বেগম, ওরা ১১ জন, নাচের পুতুল ইত্যাদি উল্লেখযোগ্য।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 83 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*