Home » জাতীয় » কে হচ্ছেন প্রধান ইসি?

কে হচ্ছেন প্রধান ইসি?

ঢাকা: কে হচ্ছেন আগামীর প্রধান নির্বাচন কমিশনার, এনিয়ে এখন সারাদেশে চলছে জল্পনা-কল্পনা। কি করেন সার্চ কমিটি তা দেখার জন্য অপেক্ষা করছে দেশবাসী। রাষ্ট্রপতির কাছেও যাচ্ছে দশ নাম। কাকে নিয়োগ দিবেন তিনি প্রধান নির্বাচন কমিশনার পদে।

কারাই বা নিয়োগ পেতে যাচ্ছেন কমিশনার হিসাবে। বিএনপি তাদের দেওয়া তেরো দফা প্রস্তাবে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার কেমন হওয়া উচিত, কারা হওয়া উচিত তা বলেছে। এবং কেন হওয়া উচিত তাও বলেছে।

এছাড়া শরিকদলগুলোও বিএনপির মতোই নাম দিয়েছে। তাদের চিন্তা রাষ্ট্রপতি যদি বিচারপতি না দিয়ে সচিবদের থেকে প্রধান নির্বাচন কমিশনার করেন এই জন্য তারা নাম রেখেছেন সাবেক সচিব আলী ইমাম মজুমদার, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ ও সাবেক সচিব আসাফুদ্দৌলাকে। এদিকে আওয়ামী লীগ পাঁচজনের নাম দিয়েছে।

এদিকে বিএনপি ও বিএনপি জোটের শরিকদলগুলো প্রত্যাশা করছে তাদের দেওয়া নামের মধ্য থেকে একজনকে প্রধান নির্বাচন কমিশনার করা হবে। আর কমপক্ষে দুইজন কমিশনার করা হবে। বিএনপি এর কম হলে কি করবে তা এখনও ঠিক করেনি। তবে আওয়ামী লীগ নাম দিলেও তাদের নামের মধ্য থেকেই নির্বাচন কমিশনারদের নিয়োগ করতে হবে এমন নীতিতে বা অবস্থানে নেই।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, রাষ্ট্রপতি যাকে উপযুক্ত মনে করবেন এবং নির্বাচন কমিশনার নিয়োগ দিবেন, আওয়ামী লীগ তাকেই মেনে নিবে এবং সাদরে গ্রহণ করবে।

আওয়ামী লীগ শক্তিশালী নির্বাচন কমিশন গঠন করার জন্য ৫ জনের নাম পাঠিয়েছে সার্চ কমিটির কাছে। ওইসব নাম থেকে যদি কাউকে কমিশনে নিয়োগ নাও দেওয়া হয় তাও আমরা প্রতিবাদ করবো না।

প্রধান নির্বাচন কমিশনার হিসাবে অভিন্ন নাম আসার পাশাপাশি অন্যান্য যে সব নাম তারা দিয়েছেন সেখানেও নামের মিল রয়েছে। তারা সাবেক প্রধান বিচারপতি, অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তা, শিক্ষক, সুশীল সমাজের প্রতিনিধি ও সাবেক সচিবদের নাম দিয়েছেন। বিএনপির নামের তালিকায় এখনও পর্যন্ত একাধিক নামের কথা শোনা যাচ্ছে।

এরমধ্যে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ, সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমীন, সুজন’র সম্পাদক বদিউল আলম মজুমদার, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের অধ্যপক ড. দিলারা জামান ও স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ এর নাম রয়েছে। আবার কেউ কেউ বলছে বি. জেনারেল (অব,) ফজলুর রহমান, ড. তানসীম রহমান, ড. তাসনীম সিদ্দিকীর নাম রয়েছে।

কয়েকটি নাম বেশি শোনা গেলেও জানা গেছে, বিএনপি প্রধান নির্বাচন কমিশনার হিসাবে সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমীনের নাম প্রস্তাব করেছে। এদিকে বিএনপি জোটের খেলাফত মজলিসও যেসব নাম প্রস্তাব করেছে এরমধ্যে বিএনপির নামের প্রাধান্য রয়েছে। এছাড়া মাদ্রাসার একজন শিক্ষকের নাম তারা দিয়েছে।

তাদের তালিকায় যাদের নাম রয়েছে বলে শোনা যাচ্ছে সেখানে সাবেক সচিব আসাফুদ্দৌলা, সাবেক গভর্নর সালেহউদ্দিন আহমেদ, সাবেক সচিব আলী ইমাম মজুমদার, মাদ্রাসার শিক্ষক মাওলানা মাহমুদুল হাসান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তাসনিম সিদ্দিকীর নাম। তারা প্রধান নির্বাচন কমিশনার করার জন্য বলেছে, সাবেক সচিব আসাফুদ্দৌলাকে।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 47 - Today Page Visits: 2

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*