Home » জাতীয় » নকল ওষুধ চিহ্নিত করতে আসছে সফটওয়্যার

নকল ওষুধ চিহ্নিত করতে আসছে সফটওয়্যার

স্টাফ করেসপন্ডেন্ট:

নকল ওষুধ চিহ্নিতকরণ এবং ওষুধের নির্ধারিত মূল্যেরও অধিক দামে বিক্রয়ের বিষয়ে রিপোর্টিংয়ের জন্য ওয়েবপোর্টাল ও মোবাইল অ্যাপ্লিকেশন শীর্ষক একটি প্রকল্পের কার্যক্রম বর্তমানে পাইলটিং পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

বৃহস্পতিবার রাতে জাতীয় সংসদে সরকার দলীয় সংসদ সদস্য সুকুমার রঞ্জন ঘোষের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, ওই সফটওয়্যারের মাধ্যমে জনগণ ওষুধের বিরূপ প্রতিক্রিয়া বিষয়ে রিপোর্ট করতে পারবে। ওষুধের নির্ধারিত মূল্য যাচাই করতে পারবে, দেশে যে কোনো এলাকায় প্রাপ্ত ভেজাল ও নকল ওষুধ সম্পর্কে স্বল্পসময়ে নিশ্চিত হতে পারবে এবং ওষুধ সংক্রান্ত যে কোনো অভিযোগ দ্রুত দাখিল করতে পারবে।

তিনি জানান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগামের সহায়তায় ওই প্রকল্পটি হাতে নেয়া হয়েছে।

নুরুন্নবী চৌধুরী শাওনের ( ভোলা-৩) এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, প্রতিবছর সারাবিশ্বে তামাক ব্যবহারজনিত কারণে প্রায় ৬০ লাখ লোকের মৃত্যু হয়। যার মধ্যে ৫০ লাখ সরাসরি তামাক ব্যবহারের কারণে এবং প্রায় ৬ লাখ পরোক্ষ ধুমপানের কারণে মৃত্যুবরণ করে।

মোহাম্মদ নাসিম বলেন, বাংলাদেশ সরকার জনস্বাস্থ্যের কথা বিবেচনা করে ২০০৩ সালে তামাক নিয়ন্ত্রণের আন্তর্জাতিক চুক্তিতে (WHO-Framework Convention on Tobacco Control বা FCTC) স্বাক্ষর করে ও ২০০৪ সালে অনুস্বাক্ষর করে। এই চুক্তির বাধ্যবাধকতা অনুযায়ী সরকার ২০০৫ সালে ‘ধমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০০৬’ প্রণয়ন করে।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 33 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*