Home » জাতীয় » ফিলিস্তিনকে সামরিক সহায়তা দেবে বাংলাদেশ

ফিলিস্তিনকে সামরিক সহায়তা দেবে বাংলাদেশ

ঢাকা: ফিলিস্তিনিদের জন্য শিক্ষা বৃত্তি ও সশস্ত্র বাহিনীর সদস্যদের প্রশিক্ষণে সহায়তা দেবে বাংলাদেশ। বুধবার সন্ধ্যায় রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়েছে। এ সময় ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে বাংলাদেশে স্বাগত জানান মন্ত্রী। সাক্ষাৎকালে পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেন বাংলাদেশকে ফিলিস্তিনকে যে সমর্থন দিচ্ছে তা অব্যাহত থাকবে এবং ভবিষ্যতে গভীরতার মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতার মাত্রা প্রসারিত হবে।

বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, ফিলিস্তিনিদের জন্য শিক্ষা বৃত্তি ও সশস্ত্র বাহিনীর সদস্যদের প্রশিক্ষনের সুযোগ-সুবিধা বাড়ানোর বিষয়ে আলোচনা হয়েছে।

এর আগে, তিন দিনের সরকারি সফরে বুধবার বিকেলে ঢাকায় পৌঁছান ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। ফিলিস্তিনের প্রেসিডেন্ট হিসেবে এটাই বাংলাদেশে তার প্রথম রাষ্ট্রীয় সফর। বুধবার বিকেলে একটি বিশেষ ফ্লাইটে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেন তিনি। বিমানবন্দরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাঁকে স্বাগত জানিয়েছেন।

এ সময় অন্যদের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, স্থানীয় সরকার মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, পররাষ্ট্র সচিব শহিদুল হক, প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্যসচিব কামাল আবদুল নাসের চৌধুরী, আইজিপি একেএম শহীদুল হক, রাষ্ট্রপতি কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া এবং তিন বাহিনীর প্রধান উপস্থিত ছিলেন।

বিমানবন্দরে নামার পর দুটি শিশু ফিলিস্তিনি প্রেসিডেন্টকে ফুল দিয়ে অভ্যর্থনা জানায়। বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে তিন বাহিনীর সুসজ্জিত একটি দল তাঁকে গার্ড অব অনার প্রদান করে।

বাংলাদেশের সঙ্গে ফিলিস্তিনের বন্ধুত্ব দীর্ঘদিনের। এই বন্ধুত্বের বন্ধনকে আরও দৃঢ় করার লক্ষ্যেই ফিলিস্তিন প্রেসিডেন্টের বাংলাদেশ সফর। এছাড়াও ফিলিস্তিন বিষয়ে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের বিভিন্ন পদক্ষেপ নিয়েও সরকারের নীতিনির্ধারক ও শীর্ষ কূটনীতিকদের সঙ্গে আলোচনা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বৃহস্পতিবার দুপুরে সাভার স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন ও বঙ্গবন্ধু যাদুঘর পরিদর্শনের পর বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন তিনি। এছাড়া প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর মধ্যে একান্ত আলোচনা হবে। শুক্রবার দুপুরে ঢাকা ছাড়বেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 30 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*