Home » রাজনীতি » সংসদে শেষ বক্তৃতায় যা বলেছিলেন সুরঞ্জিত সেনগুপ্ত

সংসদে শেষ বক্তৃতায় যা বলেছিলেন সুরঞ্জিত সেনগুপ্ত

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও অভিজ্ঞ পার্লামেন্টারিয়ান সুরঞ্জিত সেনগুপ্ত রোববার ভোর ৪টা ২৪ মিনিটে রাজধানীর ল্যাব এইড হাসপাতালের মারা গেছেন। মারা যাওয়ার আগে গত ২৯ জানুয়ারি জাতীয় সংসদে শেষ বক্তব্য রেখেছিলেন অভিজ্ঞ এ পার্লামেন্টারিয়ান।

সেদিন সংসদে দাড়িয়ে জাতিসংঘের সমালোচনা করে বক্তব্য রেখেছিলেন তিনি। এছাড়া নির্বাচন কমিশন গঠন নিয়ে সার্চ কমিটির ব্যাপারে বিএনপির ‍দুই নেতার দুই মতের সমালোচনা করেন তিনি।

সেদিন সংসদে জাতিসংঘের সমালোচনা করে তিনি বলেন, আমাদের নির্বাচন কমিশন তৈরি হবে, এ নিয়ে দেশে বিদেশে খবর ছড়িয়ে গেছে। খবরের কাগজে দেখলাম জাতিসংঘও নাকি এ ব্যাপারে মতামত দেবে।

তিনি বলেন, জাতিসংঘ তাদের ইন্টারেস্ট দেখাচ্ছেন। তাদের যদি কোনো কথা থাকে ডিপ্লোমেটিক চ্যানেলে কথা বলতে পারেন। কিন্তু স্বাধীন সার্বভৌম রাষ্ট্রে করসপন্ডেন করা জাতিসংঘের ঠিক হবে না।

এসময় জাতিসংঘের উদ্দেশ্যে তিনি বলেন, স্বাধীন সার্বভৌম রাষ্ট্রে আপনাদের তো এ ব্যাপারে কোনো সংশ্লিষ্টতা নাই। এটি একেবারেই এদেশের সাংবিধানিক। সংবিধানের বাইরে জাতিসংঘ যদি কোনো প্রশ্ন তুলে তাহলে আমরা জাতি হিসেবে খুবই বিব্রত হব। এবং সাংবিধানিকভাবে এটা কোনো দেশে হয় না।

সেসময় তিনি বলেন, বিএনপিকে যদি সাংবিধানিক রাজনীতি করতে হয়, তাহলে সংবিধান মেনেই রাজনীতি করতে হবে। সার্চ কমিটি গঠন করার পর এই কমিটি মানবে না বলে না করে দিল দলটি। এই কমিটি নিয়েও বিএনপির দুই নেতার দুই মত। বিএনপি নেতা মওদুদ বলছেন এই অনুসন্ধান কমিটি থেকেও ভাল কিছু পেতে পারি। আর উনাদের সাধারণ সম্পাদক বললেন না এটা আমরা টোটালি রিজেক্ট করি। এখানে রিকেক্ট বা এক্সসেপ্ট করার কোনো সুযোগ নাই। সংবিধান অনুযায়ী রাস্ট্রপতির সিদ্ধান্তের উপর কারো কোনো বক্তব্য রাখার সুযোগ নাই।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 35 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*