Home » বরিশাল » বরিশালবাসীর প্রাণের দাবী বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি হবেন আল নাহিয়ান খান জয়

বরিশালবাসীর প্রাণের দাবী বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি হবেন আল নাহিয়ান খান জয়

ফয়সাল রাকিব । ।

আল নাহিয়ান খাঁন জয়ের তিন পুরুষই আওয়ামী রাজনীতির সাথে জড়িত।
সততা, তুখোড় মেধা, দক্ষতা ও দায়িত্বশীলতার মাধ্যমে ছাত্রলীগকে যে সকল নেতৃবৃন্দ সুনাম-সুখ্যাতির শীর্ষে আহরণ করতে সর্বোচ্চ ত্যাগ স্বীকার করে চলেছেন তাদের মধ্যে ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির আইন বিষয়ক সম্পাদক আল নাহিয়ান জয় অন্যতম।
দশম জাতীয় সংসদ নির্বাচন ঘিরে যখন ছাত্রলীগের অনেক নেতার বিরুদ্ধে নিষ্ক্রিয়তার অভিযোগ উঠেছিল তখনও রাজপথে র্দুদণ্ড প্রতাপ নিয়ে সক্রিয় ছিলেন আল নাহিয়ান খান জয়। সদালাপী, হাস্যোজ্জ্বল ও কর্মীবান্ধব এ নেতা ব্যতিক্রমী ব্যক্তিত্বের কারণে ছাত্র-শিক্ষকসহ সব মহলে হয়েছেন জনপ্রিয়। এর পূর্বে জয় শহীদ সার্জেট জহুরুল হক হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে ভর্তি হওয়ার পরই হল শাখা ছাত্রলীগের উপ-আইন বিষয়ক সম্পাদকের দায়িত্ব পেয়ে দক্ষতার সাথে পালন করেন।
.
ছাত্রলীগের এই তরুণ নেতা জয়ের দাদা মোশাররফ হোসেন খান ছিলেন মুক্তিযোদ্ধা। ছোট বেলায় দাদার কোলে বসেই বঙ্গবন্ধুর আদর্শের কথা শুনেছেন। সেই ১৯৪৮ সাল থেকে শুরু করে ভাষা আন্দোলন, শিক্ষা আন্দোলন, গণ-অভ্যুত্থান এবং সর্বশেষ মহান স্বাধীনতা যুদ্ধে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ত্যাগ-তিতীক্ষার কথা দাদা তাঁকে প্রায়ই শোনাতেন। বঙ্গবন্ধুর দেশপ্রেম ও সাহসী গল্পগুলো শুনে অধীর আগ্রহে আরো শোনার জন্য ব্যাকুল হয়ে পড়তেন তিনি।
.
পরবর্তীতে তাঁর চাচা আবদুল হালিম খান ও বাবা আবদুল আলীম খানের কাছে বঙ্গবন্ধু ও আওয়ামী লীগের অনেক গৌরবোজ্জ্বল ইতিহাসের কথা শুনে উজ্জ্বীবিত হয়েছেন
প্র্যাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর আওয়ামী পরিবারের কৃতি সন্তান ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাথে সম্পৃক্ত হয়ে সংগঠনের জন্য আত্মনিয়োগ করেন। জয়ের নিরলস প্রচেষ্টা, দলের প্রতি আন্তরিকতা, সততা ও নিষ্ঠার কারনে তাঁকে ঢাকা বিশ্ববিদ্যালয় শহীদ সার্জেট জহুরুল হক হল শাখা ছাত্রলীগের সাধারন সম্পাদক নির্বাচিত করা হয়। সর্বশেষ তাঁকে ছাত্রলীগের ঘোষিত কেন্দ্রীয় নির্বাহী কমিটিতে আইন সম্পাদকের দায়িত্ব দেয়া হয়।
.
স্বাধীনতা পূর্ববর্তী সময় থেকেই জয়ের পরিবার আওয়ামী লীগের রাজনীতিতে সম্পৃক্ত ছিলেন। মুক্তিযুদ্ধে প্রত্যক্ষ ভূমিকা পালন করেছেন তাঁর দাদা মোশাররফ হোসেন খান। দাদা ছিলেন ভোলার মনপুরা-তজুমদ্দিন থানার রেভিনিউ সার্কেল অফিসার। বিশিষ্ট সমাজ সেবক ও শিক্ষানুরাগী মোশাররফ হোসেন খান স্বাধীনতা যুদ্ধকালীন সময়ে বাবুগঞ্জ, উজিরপুর, গৌরনদী ও মুলাদী থানার মুক্তিযোদ্ধা ও আওয়ামী লীগের একজন অন্যতম অর্থদাতা ছিলেন।
জয়ের বাবা আবদুল আলীম খান একজন বিশিষ্ট সমাজ সেবক। বরিশাল বিভাগের গরীব ও মেধাবী ছাত্র-ছাত্রীদের উচ্চশিক্ষায় শিক্ষিত করার লক্ষ্যে ১৯৮৩ সাল থেকে উপ-বৃত্তি প্রদান করে আসছেন। ছাত্রলীগের সাবেক নেতা জয়ের বাবা আলীম আশির দশকে ঢাকার বৃহত্তর বরিশাল ছাত্র সমিতির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ছিলেন। বরিশাল থাকা অবস্থায় জয়ের বাবা ছাত্রলীগ স্কুল কমিটির আহ্বায়ক ছিলেন। বিশিষ্ট রাজনীতিক ও মুক্তিযোদ্ধা মরহুম আবদুল হালিম খান জয়ের আপন চাচা। তিনি আগরপুর ইউনিয়ন পরিষদ (বর্তমান জাহাঙ্গীরনগর ইউনিয়ন) থেকে চারবারের নির্বাচিত চেয়ারম্যান, বাবুগঞ্জ থানা আ.লীগের আমৃত্যু সিনিয়র সহ-সভাপতি হিসেবে দক্ষতার সাথে দায়িত্ব পালন করেছেন। স্বাধীনতা যুদ্ধের সময়ে তিনি পটুয়াখালী ও বরিশাল উত্তর মহকুমার মুজিব বাহিনীর কমান্ডারের দায়িত্ব পালন করেন।
.
বাবা-দাদা-চাচার মতো আল নাহিয়ান খান জয়ের ফুপুও সরাসরি আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। বড় ফুপু মৃত কহিনুর বেগম। তিনি একজন শিক্ষানুরাগী। বাবুগঞ্জ ও মুলাদী থানার মহিলা আওয়ামী লীগের বিশিষ্ট সংগঠক হিসেবে অত্রাঞ্চলে আওয়ামীলীগের জন্য নিবেদিত প্রাণ নেত্রী হিসেবে সক্রিয় ভূমিকা পালন করেছেন। তাঁর স্বামী মরহুম মোসলেম উদ্দীন খান মুলাদী মাহামুদজান পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে ব্যাপক সুনাম কুড়িয়েছিলেন। জয়ের আরেক ফুপু বিলকিস বেগম গোলেনুর আওয়ামী লীগ মনোনীত বাবুগঞ্জ থানা মহিলা সংস্থার চেয়ারম্যান ছিলেন। বাবুগঞ্জ থানা মহিলা আ.লীগের বিশিষ্ট সংগঠকও ছিলেন।
.
তাই বাবুগঞ্জের আল নাহিয়ান খাঁন জয়ের পারিবারিক আওয়ামী রাজনীতির ঐতিহ্য দীর্ঘ দিনের। তার তিন পুরুষই আওয়ামী রাজনীতির সাথে সংযুক্ত যেটা একটি বিরল ঘটনা। তাই সকল প্রতিকূলতা পেরিয়ে ক্লিন ইমেজের ছাত্রলীগ নেতা আল নাহিয়ান খাঁন জয় আসন্ন কেন্দ্রীয় ছাত্রলীগের ২৯ তম সম্মেলনে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি হবেন এটা বরিশালবাসীর প্রাণের দাবী।

 

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 460 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*