Home » সিলেট » লালমনিরহাট » কালীগঞ্জের দলগ্রাম ইউনিয়নে জন্ম নিবন্ধনে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ 

কালীগঞ্জের দলগ্রাম ইউনিয়নে জন্ম নিবন্ধনে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ 

এস এম আলতাফ হোসাইন সুমন, লালমনিরহাট // একটি শিশু জন্ম গ্রহনের পর থেকে ৪৫ দিন পর্যন্ত সরকারি নিয়মানুয়ী জন্ম নিবন্ধনের কোন ফি নেওয়া হয় না। এই সময় সীমার পর শিশু বয়স  ৫ বছর পর্যন্ত ও উপরে সব বয়সীদের ৫০ টাকা হারে ফি নেয়ার নিয়ম করে দিয়েছেন সরকার। তবে সরকারের এই নিয়ম মানা হচ্ছে না লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার ৪ নং দলগ্রাম ইউনিয়নে।
ওই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সরকারি নিয়মনীতির তোয়াক্কা না করে নিজেই নতুন নিয়ম করে সে নিয়মে জন্মনিবন্ধনে  জন প্রতি ১০০ থেকে ক্ষেত্র বিশেষে ৫০০ টাকা পর্যন্ত ফি আদায়ের, অভিযোগ তুলেছেন  ভুক্তভোগীসহ স্থানীয়রা।
দলগ্রাম ইউনিয়ন পরিষদ সরেজমিনে গিয়ে এমন অভিযোগের সত্যতাও পাওয়া গেছে। জন্মনিবন্ধন করতে আসা ব্যক্তিদের নিকট থেকে নেয়া হচ্ছে দুই থেকে পাঁচশত টাকা যার বিপরীতে রসিদ দেয়া হচ্ছে ৫০ টাকার।
এ ব্যাপারে চেয়ারম্যানের সাথে কথা বললে তিনি সাথে সাথে রসিদের অপর পৃষ্ঠায় বিভিন্ন খাত দেখিয়ে মিলিয়ে দেন বাড়তি টাকার হিসেব। অত্র ইউনিয়নের উত্তর দলগ্রাম পাটওয়ারীটারী এলাকার ২ নং ওয়ার্ডের বাসিন্দা মৃত্যু ছফর উদ্দিনের ছেলে ছকমল হোসেন তার বাচ্চার জন্মনিবন্ধনের জন্য আসলে উপস্থিত সাংবাদিকদের সামনে চেয়ারম্যান রবিন্দ্রনাথ বর্মন ওই ব্যাক্তির নিকট জন্মনিবন্ধনের জন্য  সাড়ে ৩ শত টাকা দাবি করেন।
অত্র ইউনিয়নের ২ নং ওয়ার্ডের আর এক  বাসিন্দা   জানান, বাচ্চার  জন্মনিবন্ধন ২৫০ টাকা দিয়ে  নিয়েছি। তবে রসিদ দিয়েছে ৫০ টাকার। শুধু তাই নয় সরকারি নিয়ম উপেক্ষা করে ইউপি চেয়ারম্যান  জন্মনিবন্ধন সনদে অতিরিক্ত ফি আদায় করেন বলে জন্ম নিবন্ধন নিতে আসা অনেকেই অভিযোগ করেছেন। এটা দেখারও কেউ নেই বলে জানান স্থানীয়রা। ইউপি চেয়ারম্যান রবিন্দ্রনাথ বর্মনের নিকট জানতে চাইলে তিনি বলেন, সবমিলিয়ে জন্মনিবন্ধন ফি দুই থেকে সাড়ে ৩ শত টাকা নেয়া হচ্ছে। এ বিষয়ে লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর বলেন, জন্মনিবন্ধনে অতিরিক্ত ফি নেয়ার অভিযোগ পেয়েছি এবং তদন্তের জন্য উপজেলা নির্বাহী অফিসার কে দায়িত্ব দেয়া হয়েছে।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 78 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*