Home » অন্যান্য » অন্যরকম খবর » কুমিল্লার ফ্রিলান্সার ফরহাদের বদলে যাওয়া জীবনের মাত্র ৫ ডলারের গল্প 

কুমিল্লার ফ্রিলান্সার ফরহাদের বদলে যাওয়া জীবনের মাত্র ৫ ডলারের গল্প 

মাত্র ৫ ডলালের প্রজেক্ট ছিল যার জীবনের প্রথম ফ্রিল্যান্সিং এর সূচনা। আজকে এমনেই একজন সফল উদ্যোগক্তা এবং সফল ফ্রিল্যান্সের পরিচয় সংক্ষিপ্ত আকারে বর্ণনা করছি। কুমিল্লার বরুড়া উপজেলার মোঃ ফরহাদ হোসাইন, যিনি ক্লাশ ৭ শ্রেণীতে থাকা কালীন তার প্রথম HTML & CSS দিয়ে Portfolio টেমপ্লেট তৈরির মধ্য দিয়ে শুরু করেছিলেন তাহা জীবনের প্রথম ফ্রিলাসিং ক্যারিয়ার। ৮ম শ্রেণীর পর বাসা থেকে নিতে হয়নি তার পড়ালেখার যাবতীয় খরচ। বর্তমানে সে ফেনী সরকারি কম্পিউটার ইন্সটিটিউটে ডাটা টেলিকমিউনিকেশন এন্ড নেটওয়ার্কিং টেকনোলজিতে ৪র্থ বর্ষে অধ্যায়নরত একজন ছাত্র। নিজের অদম্য ইচ্ছাই ছিল যাঁর প্রধান হাতিয়ার ।

তাঁর সকল বন্ধুরা যখন লেখাপড়া আর খেলাধুলা নিয়ে ব্যস্ত ঠিক তখনি সে তার নিজের কম্পিউটারে ওয়েব প্রোগ্রামিং এর মতো জনপ্রিয় একটি প্রোগ্রামিং প্লাটফর্মে নিজেকে কাজে লাগিয়েছেন এবং পাশাপাশি তার নিজের লেখাপড়াকেও করেন নি বিন্দু মাত্র অবহেলা। ইন্টারনেটের বিশাল তথ্য ভান্ডার ছিল যার প্রধান যোগনদার। কারণ সে কোন ট্রেনিং সেন্টারে গিয়ে কাজ শিখেন নি। তিনি সর্বমোট প্রায় ২০০ এর ও অধিক ওয়েব প্রজেক্টে কাজ করেছেন। জীবনের প্রথম প্রোগ্রামিং ভাষা ছিল HTML , তারপর তার শিখার আগ্রহ নাকি অনেকটাই ঘ্রাস করে ফেলে তাকে। তারপর নিজেই ওয়েব টেমপ্লেইট তৈরি করে Themeforest এর মতো মার্কেট প্লেইসে বিক্রি শুরু করেন। তারপর ডেভেলোপমেন্ট সেকশন এর শুরু করেন তার প্রথম OOP ( অবজেক্ট অরিয়েন্ট প্রোগ্রামিং) ল্যাংগুয়েজ পি এইচ পি। প্রথমেই RAW পি এইচ পি দিয়ে শুরু করেন তার প্রথম ডায়নামিক প্রজেক্ট। তারপর WordPress দিয়েন শুরু করে অ্যাডভান্স ডিমান্ডের প্রজেক্ট ।
বর্তমানে সে : Laravel, WordPress, Codelgniter, Raw Php এবং Ai বা Artificial intelligence (Python) নিয়ে কাজ করে বেশ আলোচিত হয়েছেন। তিনি নিজেই প্রজেক্ট ডিল করে নিজেই সাবমিট করেন। নিজের সেমিস্টার ফি দেওয়ার পরে সে যোগান দেয় তার পারিবারকে। ৪ ভাই ২ বোনের মধ্যে সবার ছোট সে। এমতাবস্তায় নিজের পরিবারের পাশে দাঁড়াতে পেরে নিজেকে গর্বিত মনে করছেন। উদ্যোগক্তা হিসাবে তিনি নিজেই হোস্টিং এবং ডোমেইন এর প্রতিষ্ঠান শুরু করেছেন। তার নিজের ডাটা সার্ভার থেকে হোস্টিং বিক্রি করে বেশ জনপ্রিয় হয়ে উঠেছেন বর্তমান বাংলাদেশের আইটি বাজারে।
তার বর্তমান ইচ্ছা বাংলাদেশকে একটি ডিজিটাল বাংলাদেশ হিসাবে তৈরি করতে এবং বিশ্বের দরবারে বাংলাদেশকে একটি উন্নত ও আইটি নির্ভর দেশ গঠনে পাশে নিজেকে বিলিয়ে দিয়ে কাজ করে যাবেন

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 142 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*