Home » আন্তজাতিক » পশ্চিমবঙ্গে শেষ দফায় ৭৬% ভোট, ফল ২ মে

পশ্চিমবঙ্গে শেষ দফায় ৭৬% ভোট, ফল ২ মে

অনলাইন ডেস্ক // ভয়াবহ করোনা পরিস্থিতির মধ্যেই বৃহস্পতিবার পশ্চিমবঙ্গ বিধানসভার নির্বাচন শেষ হলো। ২৯৪ আসনে অনুষ্ঠেয় ৮ দফার এই নির্বাচনের শেষ দফার নির্বাচন। রাজ্যটির মোট চারটি জেলার ৩৫টি আসনে ভোটগ্রহণ হয়। নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, সন্ধ্যা ৬টা পর্যন্ত সব মিলিয়ে ভোট পড়েছে ৭৬ দশমিক ০৭ শতাংশ। আনন্দবাজার।

সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হওয়ার পর সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোটের গড় হার ৭৬ দশমিক ০৭ শতাংশ। এই সময়ের মধ্যে সবচেয়ে বেশি ভোট পড়েছে বীরভূমে, ৮১ দশমিক ৮২ শতাংশ। মালদহ জেলায় ভোট পড়েছে ৭৯ দশমিক ৯৮ শতাংশ। মুর্শিদাবাদে ভোট পড়েছে ৭৮ দশমিক ০৯ শতাংশ। কলকাতায় ভোটদানের হার বাকি ৩ জেলার থেকে কম। মাত্র ৫৭ দশমিক ৮৫ শতাংশ ভোট পড়েছে কলকাতায়।

মালদহ, মুর্শিদাবাদ ও বীরভূমের বেশ কিছু আসনে বেশ ভালো পরিমাণে ভোট পড়েছে। মালদহের বৈষ্ণবনগরে ভোট পড়েছে ৮৩ দশমিক ০৩ শতাংশ। সুজাপুরে ৮১ শতাংশ। মুর্শিদাবাদের ডোমকল, হরিহরপাড়া ও জলঙ্গিতে ভোট পড়েছে যথাক্রমে ৮১ দশমিক ২৫, ৮৪ দশমিক ১৯ ও ৮১ দশমিক ০৫ শতাংশ।

অষ্টম দফার ৩৫টি আসনের মধ্যে ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে মাত্র একটিতে জিতেছিল বিজেপি। পাঁচ বছর আগের সেই নির্বাচনে তৃণমূল কংগ্রেসের সঙ্গে সমানে সমানে লড়াই হয়েছিল বাম-কংগ্রেস জোটের। কিন্তু তার ৩ বছর পরে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে মমতার দলের প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে উত্থান হয় বিজেপির। এবারও তৃণমূল ও বিজেপির মধ্যেই মূলত লড়াইটা হচ্ছে।

নির্বাচন শেষ হওয়ার পরই বুথফেরত জরিপ আসতে শুরু করেছে। তাতে তৃতীয়বারের মতো মমতার তৃণমূলের সরকার গড়ার আভাস মিলছে। কলকাতার দৈনিক আনন্দবাজার পত্রিকার (এবিপি) জরিপেও আবারও তৃণমূল কংগ্রেসের পশ্চিমবঙ্গে সরকার গড়ার আভাস পাওয়া যাচ্ছে। এবিপির জরিপ অনুযায়ী তৃণমূলের ভোটের হার হতে পারে ৪২ শতাংশ। আসন পেতে পারে ১৫২ থেকে ১৬৪টি।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 45 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*