Home » অপরাধ » বিকাশে টাকা নিয়ে পুরোনো কাপড়ের টুকরা কুরিয়ার করতো তারা

বিকাশে টাকা নিয়ে পুরোনো কাপড়ের টুকরা কুরিয়ার করতো তারা

নিজস্ব প্রতিবেদক // রাজধানীর মিরপুরের পাইকপাড়া এলাকা থেকে ২ জন অনলাইন প্রতারক ব্যবসায়ীকে গ্রেপ্তার করেছে র‍্যাব-৪। আজ রোববার তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতরা হলেন- মোছা. লিজা (৩০) ও  মো. আকাশ (২০)। র‍্যাব-৪ এর সহকারী পুলিশ সুপার মো. জিয়াউর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ডিজিটাল বাংলাদেশে অনলাইন শপিং এর জনপ্রিয়তা এবং বর্তমান কোভিড-১৯ পরিস্থিতিতে সামাজিক দূরত্বের বিষয়টি বিবেচনায় রেখে নিত্য প্রয়োজনীয় পণ্যের পাশাপাশি অন্যান্য সকল কেনাকাটায় নির্ভরতার সুযোগে টাকা হাতিয়ে নিচ্ছে এক শ্রেণির নব্য ডিজিটাল প্রতারক চক্র। প্রতারক চক্রটি সম্প্রতি ফেসবুকে অনলাইনে অভিনব কৌশল ব্যবহার ও বিভিন্ন প্রতারণার মাধ্যমে জনগণের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। অনলাইনভিত্তিক এ সকল ডিজিটাল অপরাধীদের গ্রেপ্তার করে আইনের আওতায় নিয়ে আসার জন্য র‌্যাব সদা তৎপর রয়েছে বলেও জানান তিনি।

এরই ধারাবাহিকতায় আজ রোববার র‌্যাব-৪ এর একটি আভিযানিক দল রাজধানীর মিরপুর থানার পাইকপাড়া এলাকায় অভিযান পরিচালনা করে প্রতারণার কাজে ব্যবহৃত বিভিন্ন সরঞ্জামাদি ও মোবাইলসহ ২ প্রতারককে গ্রেপ্তার করে।

গ্রেপ্তারকৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে র‍্যাব জানায়, গ্রেপ্তারকৃত আসামিরা দীর্ঘ দিন যাবত ফেসবুকে বিভিন্ন পোশাক সামগ্রী এবং মোবাইল বিক্রির উদ্দেশ্যে পেজ খুলে সেগুলোতে বড়দের এবং ছোটদের পোশাক সামগ্রী ও বিভিন্ন মোবাইলের বিজ্ঞাপন দেখিয়ে অনলাইন ক্রেতাদের আকৃষ্ট করে।

পরবর্তীতে ক্রেতারা পোশাক সামগ্রী এবং বিভিন্ন মোবাইলের ছবি দেখে পেজে থাকা মোবাইল নম্বরে ফোন করে চাহিদা করলে গ্রেপ্তারকৃত ব্যক্তিরা ক্রেতাদেরকে অনলাইনে পণ্য হোম ডেলিভারি করার বিষয়ে আশ্বস্ত করে। পাশাপাশি পণ্য পাঠানোর পূর্বেই পণ্যের মূল্য বিকাশ নম্বরে পাঠিয়ে দিতে বলে। পরবর্তীতে চক্রটি টাকা পাওয়ার পর বিভিন্ন কুরিয়ার সার্ভিসের মাধ্যমে ক্রেতাদের ঠিকানায় চাহিদাকৃত পণ্যটি না পাঠিয়ে তার বিপরীতে তারা বিভিন্ন পুরোনো কাপড়ের টুকরা এবং অপ্রয়োজনীয় জিনিস পার্সেল করে পাঠিয়ে দেয়।

এভাবে চক্রটি দীর্ঘ দিন যাবত অনলাইনে স্বল্পমূল্যের পোশাক সামগ্রী এবং বিভিন্ন মোবাইলের বিজ্ঞাপন দেখিয়ে ক্রেতাদের আকৃষ্ট করে তাদের নিকট থেকে বিপুল পরিমাণ টাকা প্রতারণা করে হাতিয়ে নিচ্ছিল। এভাবে তারা দীর্ঘ দিন যাবত বিভিন্ন সাধারণ মানুষের সাথে অনলাইনে প্রতারণা করে আসছিল। গ্রেপ্তারকৃত আসামির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলেও জানিয়েছে র‍্যাব।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 40 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*