ঢাকাশুক্রবার , ৫ আগস্ট ২০২২
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. খেলা
  5. জাতীয়
  6. প্রচ্ছদ
  7. ফিচার
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. সর্বশেষ
  11. সারাদেশ
  12. স্বাস্থ্য

ঝালকাঠিতে পুরুষের চেয়ে নারীর সংখ্যা বেশি

admin
আগস্ট ৫, ২০২২ ৫:৫০ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক // নতুন জনশুমারি অনুযায়ী ঝালকাঠি জেলায় মোট জনসংখ্যা ছয় লাখ ৬১ হাজার ১৬১ জন। এদের মধ্যে পুরুষ তিন লাখ ১৬ হাজার ৫২১জন। আর নারী তিন লাখ ৪৪ হাজার ৪২৪ জন। অর্থাৎ জেলায় পুরুষের চেয়ে নারীর সংখ্যা বেশি ২৭ হাজার ৯০৩ জন।

জেলায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর লোকজন রয়েছেন ২০৩ জন। এদের মধ্যে নারী ১০৫ জন এবং পুরুষ ৯৮ জন। তৃতীয় লিঙ্গের ৪০ জন রয়েছেন।

ঝালকাঠি জেলা পরিসংখ্যা কার্যালয়ের পরিসংখ্যান সহকারী গাজী আবুল বাশার এসব তথ্য নিশ্চিত করেছেন। জেলা পরিসংখ্যান কার্যালয় সূত্র জানায়, ঝালকাঠি জেলায় বসতি সংখ্যা রয়েছে এক লাখ ৬২ হাজার ৪০৩টি। ৭৫৮.০৬ বর্গ কিলোমিটার আয়তনবিশিষ্ট এ জেলায় জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গ কিলোমিটারে গড়ে ৯৩৫ জন।

জেলায় ইসলাম ধর্মের ৯০.৬৬, হিন্দু ধর্মাবলম্বী ৯.২৮, খ্রিস্টান ধর্মের ০.০২ এবং অন্যান্য ধর্মের ০.০৪ শতাংশ অনুসারী রয়েছেন। পরিসংখ্যান সহকারী গাজী আবুল বাশার জানান, ১৫-২১ জুন পর্যন্ত সাতদিন দ্বারে দ্বারে গিয়ে তথ্য সংগ্রহকারীরা তথ্যানুসন্ধান করে তালিকাভুক্ত করেছেন।

তালিকা থেকে যাতে কেউ বাদ না পড়েন সেজন্য আরও দুদিন বাড়তি সময় নিয়ে মাইকিং, ধর্মীয় উপাসনালয়ে ইমাম ও পুরোহিতদের মাধ্যমে জনসাধারণকে অবহিত করা হয়েছে। মোট ৯ দিন এ জনশুমারি কাজ পরিচালনা করা হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।