Home » সর্বশেষ সংবাদ » মেয়েদের মোটা হওয়ার আসল কারণ জেনে নিন

মেয়েদের মোটা হওয়ার আসল কারণ জেনে নিন

Spread the love

বাংলার কন্ঠস্বর // মা হওয়ার পর বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গেছে যে নারীদের ওজন অনেকটাই বেড়ে যায়। যে সব নারীদের সন্তান নেই, তাদের থেকে সন্তানবতী নারীরা সাধারণত বেশি মোটা হয়ে যান। ঠিক কী কারণে মা হওয়ার পর নারীরা মোটা হয়ে যান, তা আলোচনার বিষয়।

বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় সন্তানের জন্ম দেওয়ার পর নারীদের ওজন অনেকটাই বেড়ে যায়। গর্ভাবস্থায় যে ওজন বাড়ে তা আবার কমিয়ে আগের চেহারায় ফিরে যাওয়া অনেক নারীর পক্ষেই সম্ভব হয় না। কেন নারীদের ওজন মা হওয়ার পর বেড়ে যায়, তা নির্দিষ্ট ভাবে জেনে নিন। খবর এই সময়ের।

সাম্প্রতিক সমীক্ষা বলছে যে সন্তানের জন্ম দেওয়ার পর নারীদের ওজন বেড়ে যাওয়ার পেছনে আসল কারণ হল তাদের লাইফস্টাইলের পরিবর্তন। এই সময় সন্তানের ফেলে দেওয়া খাবার খাওয়া, সন্তানের জন্য রাত জাগা, তার সঙ্গে গল্পের বই পড়া বা একসঙ্গে সিনেমা দেখার অভ্যস গড়ে ওঠা, মূলত মা হওয়ায় সেকেন্ডারি লাইফস্টাইলে ঢুকে পড়েন অনেক মহিলাই। এটাই তাদের ওজন বাড়িয়ে ফেলার পেছনে সব থেকে বড় কারণ।

মিশিগান ইউনিভার্সিটির অ্যাসসিয়েট প্রফেসর ওলগা ইয়াকুশেভা সন্তান থাকা এবং না থাকা মহিলাদের ওজনের তুলনামূলক একটি সমীক্ষা করেন। ৩০ হাজার মহিলার ওপর চালানো এই সমীক্ষায় দেখা গিয়েছে যে বেশিরভাগ মহিলাই সন্তানের জন্ম দেওয়ার পর আর আগের ওজনে ফিরে যান না। তবে সন্তানের জন্ম দেওয়ার ১-২ বছরের মধ্য়ে অনেক মহিলাই গর্ভাবস্থার বর্ধিত ওজন অনেকটাই কমিয়ে ফেলেন। কিন্তু সন্তান আরও একটু বড় হতে তাদের ওজন আবার বাড়তে থাকে।

এর কারণ হিসেবে বলা হয়েছে যে মায়েদের কাছে তাদের সন্তানের প্রয়োজন সবার আগে। সেই কারণে নিজের দিকে খেয়াল রাখার সুযোগ বেশিরভাগ মহিলাই পান না। নিয়মিত শরীরচর্চা, সময়ে খাওয়া, সময়ে ঘুমনো সম্ভব হয় না বেশিরভাগ মহিলার পক্ষেই। এর পাশাপাশি সন্তান খাবার প্লেটে রেখে উঠে পড়লে খাবার নষ্ট না করার জন্য সেই খাবার খেয়ে নেন অনেক মায়েরাই। আবার সন্তানের সঙ্গে বসে তাকে গল্প পড়ে শোনান তারা। এই সবের কারণে ওজন বাড়তে থাকে।

মা হওয়ার পরপরই অনেক মহিলা ডায়েট কনট্রোল করে বা ব্যায়াম করে ওজন কমানোর চেষ্টা করেন। কিন্তু সন্তান একটু বড় হতেই সেই উত্‍সাহ চলে যায় বেশির ভাগেরই। তাই মা হওয়ার পর তাড়াহুড়ো করে ওজন কমানো নয়, বরং স্বাস্থ্যকর লাইফস্টাইলে থেকে ধীরে ধীরে ওজন কমাতে বলছেন বিশেষজ্ঞরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*