Home » লাইফ স্টাইল » নিমপাতা ও ভিনিগারে দূর হবে খুশকি

নিমপাতা ও ভিনিগারে দূর হবে খুশকি

Spread the love
নাহিদা রিনথী // আমাদের দেশে গরমকাল এসেছে অনেক আগেই। আর এই সময়টায় বাইরে বের হলে একদম ঘেমে প্যাচপ্যাচে হয়ে যেতে হয়। পুরো শরীরের সঙ্গে মাথার স্কাল্প ও ঘামতে থাকে। আর এতে করে ময়লা জমে খুশকি হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তবে খুব সহজে এই খুশকি দূর করা যায় না। তাই এই সমস্যা সমাধানের একমাত্র উপায় হতে পারে নিমপাতা ও ভিনিগার।

বাংলাদেশ জার্নালের আজকের আয়োজনে থাকছে ঘরোয়া উপায়ে কিভাবে খুশকি দূর হবে নিমপাতা ও ভিনিগারে।

ভিনিগার

আমরা অনেকেই জানি ভিনিগার শুধু খাবারের ক্ষেত্রেই ব্যবহার হয়। কিন্তু আসলে তা না, ভিনিগার খুবই উপকারী একটি উপাদান। আমরা চাইলে খুশকি কমাতে ভিনিগার ব্যবহার করতে পারি। খুশকি দূর করতে বেশ কার্যকরী একটি উপাদান। চুলের খুশকি হওয়ার ফাংগাস এবং ব্যাকটেরিয়াগুলিকে খুব সহজেই ধ্বংস করে ভিনিগার। ভিনিগার ব্যবহারে শুষ্ক ত্বক এবং খুশকির ফলে ত্বকে চুলকানিও দূর করে।

ব্যবহার

প্রথমে পানির সঙ্গে সাদা ভিনিগার মিশিয়ে নিন। এখন এইর মিশ্রণটি স্কাল্পে ভালো করে লাগান। ঠিক ৩০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

নিম পাতা

আমাদের সবারই জানা নিম পাতা সবকিছুর জন্যই অনেক উপকারী। নিম পাতা খুবই কাজে দেয় শরীরের যে কোনও সমস্যায়। তবে খুশকি দূর করতেও এর কোন জুডি নেই। এছাড়াও মাথা ঘেমে চুলকানি হলো নিম পাতা ব্যবহার করলে উপকার মিলবে।

ব্যবহার

প্রথমে নিম পাতা নিয়ে ভালো করে ৩০ মিনিট গরম পানিতে ফোটান। এবার এই নিমপাতাগুলি দিয়ে একটি পেস্ট তৈরি করুন। এখন পেস্টটি স্কাল্পে ভালো করে লাগান। এরপর ঘণ্টাখানেক পরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*